নবীন শিক্ষার্থীদের বরণ করে নিল ঢাকা কলেজ

নবীন শিক্ষার্থীদের বরণ করে নিল ঢাকা কলেজ
নবীন শিক্ষার্থীদের বরণ করে নিল ঢাকা কলেজ  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর ঢাকা কলেজে স্নাতক প্রথম বর্ষ ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ ও ওরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৩১ অক্টোবর) সকাল নয়টা থেকে এগারোটা পর্যন্ত ২২টি বিভাগে একযোগে এই নবীনবরণ ও ওরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত হয়।

সরকারের ব্যয় সংকোচন নীতির কারণে ব্যাপক আকারে নবীনবরণ না করে বিভাগ ভিত্তিক ঘরোয়া অনুষ্ঠানের মাধ্যমে নতুন শিক্ষার্থীদের স্বাগত জানানো হয়েছে বলে জানিয়েছেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ। তিনি বলেন, বিভাগীয় প্রধানদের উদ্যোগে স্ব-স্ব বিভাগের নিজস্ব ব্যবস্থাপনায় ছাত্রদের ওরিয়েন্টেশন ক্লাসের ব্যবস্থা করা হয়েছে।

এছাড়াও নবীন শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস পরীক্ষায় অংশ গ্রহণের বিষয়টি শুরু থেকেই নিশ্চিত করা হবে উল্লেখ করে তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী শিক্ষার্থীদের নিয়মিত ক্লাসে উপস্থিত হতে হবে। এ ব্যাপারে কড়াকড়ি আরোপ করা হয়েছে। এক্ষেত্রে চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে একজন শিক্ষার্থীকে কমপক্ষে ৭৫ শতাংশ ক্লাসে উপস্থিতি থাকতে হবে।

অপরদিকে নবীন বরণ উপলক্ষে পুরো ক্যাম্পাস জুড়েই দেখা যায় সাজ সাজ রব। ঘরোয়াভাবে অনুষ্ঠান হলেও নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত ছিল ক্যাম্পাস প্রাঙ্গনে।  বিভাগগুলোকে সাজানো হয়েছিল বেলুন আর রংবেরঙের ফুল দিয়ে। শিক্ষার্থীরাও ছিলেন বেশ উচ্ছ্বসিত।

মুরাদ হোসেন নামের এক নবীন শিক্ষার্থী বলেন, দীর্ঘদিন পর হলেও উচ্চশিক্ষা নিতে একটি স্থায়ী ঠিকানা হয়েছে। ঢাকার মধ্যে ভালো একটি প্রতিষ্ঠানে পড়াশোনা করার সুযোগ পেয়ে আমি অত্যন্ত আনন্দিত। প্রত্যাশা করছি এখানে উচ্চশিক্ষা সম্পন্ন করে নিজের জীবনকে আলোকিত করতে পারবো।

অপরদিকে শিক্ষকরাও বলছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী নিয়মিত ক্লাস-পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিত নিশ্চিতে কঠোর অবস্থানে রয়েছে কলেজ প্রশাসন। রুটিন অনুযায়ী নিয়মিত ক্লাস পরীক্ষার পাশাপাশি এসাইনমেন্ট এবং বাস্তবমুখী শিক্ষার ব্যাপারেও জোর দেওয়া  হবে বলেও জানান তারা।


সর্বশেষ সংবাদ