অফিস সহকারীর ভুলে ডিগ্রিতে ভর্তি হতে পারেননি ৩৪ শিক্ষার্থী

তিলকপুর মহাবিদ্যালয়
তিলকপুর মহাবিদ্যালয়   © টিডিসি ফটো

যথাসময়ে আবেদন করেও অফিস সহকারীর ‌অজ্ঞতার কারণে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ডিগ্রি পাস কোর্সে ভর্তি হতে পারেননি ৩৪ জন শিক্ষার্থী। সম্প্রতি ঘটনাটি ঘটেছে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার তিলকপুর মহাবিদ্যালয়ে।

জানা যায়, ২০২০-২১ শিক্ষাবর্ষে মানবিক শাখার ৩৪ জন শিক্ষার্থী ডিগ্রি পাস কোর্সের ভর্তি নিশ্চয়নের অপশনে ক্লিক করেছিলেন। তবে ভর্তির কাজে নিয়োজিত অফিস সহকারী কম্পিউটার সম্পর্কে ভালো ধারণা না থাকায় ভর্তির নিশ্চয়ন সময় মতো সাবমিট করেননি। তার ভুলের কারণে আবেদনকৃত ৩৪ জন শিক্ষার্থী ইনলিস্টেট হয়ে গেছেন।

ভুক্তভোগী শিক্ষার্থীদের একজন শরিফ উদ্দিন বলেন, আমি ২০২০-২১ শিক্ষাবর্ষে মানবিক শাখার ৩৪ জন শিক্ষার্থী ডিগ্রি পাস কোর্সের ভর্তি নিশ্চয়নের ঘরে ক্লিক করেছিলাম। অনেক পরে জানতে পারি, ভর্তি নিশ্চায়ন সম্পূর্ণ হয়নি। এরমধ্যে ভর্তির নির্ধারিত সময়ও শেষ হয়েছে। 

আরও পড়ুন: শিক্ষা সামগ্রীর দাম চড়া, ব্যয় সমন্বয়ে অভিভাবকদের কাটছাট।

আরেক শিক্ষার্থী মহসীন হোসেন বলেন, আমিসহ ৩৪ জন শিক্ষার্থী কলেজে ডিগ্রি পাস কোর্সে ভর্তি হতে পারিনি। এ কথা গত কয়েক দিন আগে জানতে পেরেছি। এখন আমাদের ভবিষ্যৎ কী হবে, এর দায় কে নেবে?

নিজের অদক্ষতার কথা স্বীকার করেছেন মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অফিস সহকারী শরিফ উদ্দিন। তিনি জানান, ‘কম্পিউটার সর্ম্পকে তার ভালো ধারণা নেই। কলেজের অফিস সহকারী অবসরে যাওয়ায় নিম্নমান সহকারীর পদ থেকে তাকে অফিস সহকারীর দায়িত্ব দেওয়া হয়। না জানার কারণে তিনি এই ভুল করেছেন।’

এ প্রসঙ্গে মহাবিদ্যালয়ের অধ্যক্ষ আবু হাসনাত মো. জুবায়ের বলেন, ভর্তির নিশ্চয়নটা সময় মতো সাবমিট না হওয়ায় এই জটিলতা সৃষ্টি হয়েছে। এই নিশ্চয়নটা যদি আমরা করতে পারি, তাহলে সাবজেট কোড, রেজিস্ট্রেশন সবকিছুই কমপ্লিট হবে, তখন ভর্তি নিশ্চিত হবে। এবিষয়ে কলেজের সভাপতিসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। দ্রুত সমস্যাটা সমাধান হয়ে যাবে বলে আমরা আশা করছি।

কলেজ কর্তৃপক্ষের উদাসীনতার কারণে এ সমস্যার সৃষ্টি হয়েছে উল্লেখ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এসএম হাবিবুল হাসান বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আমরা বলেছি দায়ী ব্যক্তির বিরুদ্ধে যেন যথাযথ ব্যবস্থা নেওয়া হয়। আমি যতদূর শুনেছি, এঘটনায় ইতোমধ্যেই দায়ী ব্যক্তিকে কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ