সাধারণ বিসিএসে চার ভাগের তিনভাগই ছেলে, বিশেষে প্রায় সমান

পিএসসির বার্ষিক প্রতিবেদন

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © টিডিসি ফটো

শিক্ষা খাতে সরকারের নানামুখী উদ্যোগের ফলে গত এক দশকে এ খাতে সর্বস্তরেই চোখে পড়ার মতো অগ্রগতি সাধিত হয়েছে। শিক্ষায় ছেলে-মেয়েদের সমতা অর্জনে বাংলাদেশ ছুঁয়েছে নতুন মাইলফলক। বর্তমানে শিক্ষায় ছেলেদের চেয়ে মেয়েদের অগ্রগতি চোখে পড়ার মতো। গত পাঁচ বছরে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব পাবলিক পরীক্ষার ফলাফলে এগিয়ে মেয়েরা।

পাসের হার, জিপিএ-৫ সবকিছুতেই মেয়েদের আধিপত্য। সংখ্যাগতভাবেও ছাত্রীর সংখ্যা ছাত্রদের চেয়ে বেশি। বিভিন্ন ধারার আনুষ্ঠানিক শিক্ষার পাশাপাশি প্রফেশনাল, কারিগরিতে মেয়ের অংশগ্রহণ, টিকে থাকা এবং সফলতার হার বাড়ছে।

শিক্ষা গ্রহণের ক্ষেত্রে মেয়েদের দাপুটে অংশগ্রহণ থাকলেও পেশাদার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার বেলায় তা অনেকখানিই কম। সর্বশেষ পাঁচ বিসিএসের প্রকাশিত ফল থেকে এ চিত্র দেখা যায়।

গত ১ মার্চ রাষ্ট্রপতির কাছে বার্ষিক প্রতিবেদন-২০২১ জমা দিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এরপর চলতি মাসের শুরুর দিকে প্রতিবেদনটি জাতীয় সংসদেও উপস্থাপন করা হয়েছে। প্রতিবেদন তথ্য বলছে, সাধারণ বিসিএসগুলোতে যেখানে চাকরি পাওয়া প্রার্থীদের ৭৫ শতাংশ পর্যন্ত ছেলে, সেখানে বিশেষ বিসিএসে চাকরি পাওয়া প্রার্থীদের অর্ধেকের কিছু কম মেয়ে।

৪০তম বিসিএসের তথ্য পাওয়া না গেলেও ৩৬তম, ৩৭তম, ৩৮তম, ৩৯তম (বিশেষ) এবং ৪২তম (বিশেষ)— সর্বশেষ ৫ বিসিএসের ফলের পরিসংখ্যান থেকে ছেলেদের এগিয়ে থাকার এই তথ্য পাওয়া গেছে।

৩৬তম বিসিএসে সুপারিশপ্রাপ্ত হয়েছেন ৭৩.৭৮ শতাংশ ছেলে বা ১ হাজার ৭১৪ জন ছেলে আর বাকি ২৬.২২ শতাংশ মেয়ে বা ৬০৯ জন মেয়ে। ৩৭তম বিসিএসে মেয়েদের সুপারিশপ্রাপ্তের হার কমে হয় ২৪.৬০ শতাংশে বা ৩২৩ জন মেয়ে আর ছেলেদের বেড়ে হয় ৭৫.৪০ শতাংশ বা ৯৯০ জন ছেলে। ৩৮তম বিসিএসে সুপারিশপ্রাপ্ত হয়েছেন ৭৩.০৯ শতাংশ ছেলে বা ১ হাজার ৬১১ জন ছেলে আর মেয়ে সুপারিশপ্রাপ্ত হয়েছেন ২৬.৯১ শতাংশ বা ৫৯৩ জন মেয়ে।

অন্যদিকে, ৩৯তম বিশেষ বিসিএসে ৫৩ শতাংশ ছেলে বা ৩ হাজার ৬০০ জন ছেলে এবং ৪৭ শতাংশ মেয়ে বা ৩ হাজার ১৯২ জন মেয়ে সুপারিশপ্রাপ্ত হয়েছেন। আর ৪২তম বিশেষ বিসিএসে ৫০.৯৮ শতাংশ ছেলে বা ২ হাজার ৩৯ জন ছেলে এবং ৪৯.০২ শতাংশ মেয়ে বা ১ হাজার ৯৬১ জন মেয়ে সুপারিশপ্রাপ্ত হয়েছেন।

যদিও ৩২তম বিসিএসে (বিশেষ) মেয়েদের সাফল্য ছিল লক্ষ্য করার মতো। সেখানে ৫৫.১ শতাংশ বা ৯২৩ জন মেয়ে সফলতার মুখ দেখেন। ছেলেদের বেলায় তা মাত্র ৪৪.৯ শতাংশ বা ৭৫২ জন। কিন্তু এর পর থেকেই ক্রমাগত হ্রাসমান।

৩৩তম বিসিএসে মেয়েদের সফলতা নেমে এসে দাঁড়ায় ৩৮.২৬ শতাংশে, ব্যক্তি হিসেবে ৩ হাজার ২৫৫ জনে। সেখানে সফল ছেলেদের কৃতিত্ব ৬১.৭৪ শতাংশ বা ৫ হাজার ২৫২ জন। ৩৪তম বিসিএসে মেয়েদের সফলতার পরিসংখ্যান হল ৩৫.৬২ শতাংশ বা ৭৭৫ জন। অপরদিকে ছেলেদেরটা বেড়ে দাঁড়ায় ৬৪.৩৮ শতাংশে বা ১ হাজার ৪০১ জনে।

৩৫তম বিসিএসে মেয়েদের অবস্থান আরও নিচে নেমে যায়। সেখানে সফল প্রার্থীদের ২৭.৯২ শতাংশ বা ৬০৯ জন মেয়ে এবং ৭২.০৮ শতাংশ বা ১ হাজার ৫৭২ জন ছেলে। ৩৬তম বিসিএসে তা আরও কমে যায়। মেয়েদের সাফল্যের মাত্রা নেমে এসে দাঁড়ায় ২৬.২২ শতাংশে বা ৬০৯ জনে এবং ছেলেদের বেলায় তা ৭৩.৭৮ শতাংশ বা সংখ্যাগতভাবে ১ হাজার ৭১৪ জন।

অন্যদিকে, ৩৭তম বিসিএসে মেয়েদের সুপারিশপ্রাপ্তের হার আরও কমলেও ৩৮তম বিসিএসসে এসে সেটি ফের বেড়েছে। অন্যদিকে, বিশেষ বিসিএসে সুপারিশপ্রাপ্তের হার প্রায় সমান।

২০১৭ সালের বিজ্ঞপ্তির মাধ্যমে হওয়া ৩৯তম বিসিএস ছিল বিশেষ বিসিএস। এই বিসিএসে কেবল চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছিল। ওই বিসিএসে সাড়ে ৩৭ হাজারের মতো প্রার্থী আবেদন করেছিলেন। এরপর পরীক্ষার মাধ্যমে ৬ হাজার ৭৯২ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছিল। এর মধ্যে প্রায় ৫৩ শতাংশ লেছে। বাকি ৪৭ শতাংশ মেয়ে।

করোনা পরিস্থিতি মোকাবিলায় বিশেষ বিসিএসের (৪২তম) মাধ্যমে চিকিৎসক নিয়োগ দেয় সরকার। ২০২০ সালের বিজ্ঞপ্তির মাধ্যমে ওই বিসিএসে ৪ হাজার চিকিৎসক নিয়োগের সুপারিশ করেছিল পিএসসি, এই বিসিএসে চাকরি পাওয়া অর্ধেকই নারী। উল্লেখ্য, সরকারি চাকরির সর্বোচ্চ বয়স ৩০ বছর হলেও বিশেষ বিসিএসে সর্বোচ্চ বয়স ৩২ বছর।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক মুঈদ রহমান বলেন, শিক্ষা গ্রহণের ক্ষেত্রে মেয়েদের যতটা দাপুটে অংশগ্রহণ, পেশাদার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার বেলায় তা অনেকখানিই কম। বিসিএস কর্মসংস্থান নিরূপণের একমাত্র মাপকাঠি না হলেও একটি বড় ধরনের পরিমাপক হিসেবে বিবেচনা করতে হবে। সে হিসাবে আমরা বিগত কয়েকটি বিসিএস পরীক্ষার ফলের দিকে নজর দিলে বিষয়টি বুঝা যায়।


সর্বশেষ সংবাদ