ট্রান্স নারীদের লক্ষ্য এবার বিসিএস, ৪৪তমে আবেদন দু’জনের

হোচিমিন ইসলাম ও আংকিতা ইসলাম
হোচিমিন ইসলাম ও আংকিতা ইসলাম  © সংগৃহীত

শারীরিক ও মানসিক গঠনে তারা অভিন্ন, যাকে এ সমাজ ‘ট্রান্সজেন্ডার’ বলে। তবে বর্তমানে তারা পিছিয়ে নেই। এই কমিউনিটির সদস্যরা একের পর এক সুখবর দিয়েই যাচ্ছে। সম্প্রতি দেশের প্রথম ট্রান্সজেন্ডার নিউজ প্রেজেন্টার তাসনুভা আনান শিশির অংশ নিয়েছেন নিউ ইয়র্ক ফ্যাশন উইকে। এবার আরেকধাপ এগিয়ে ৪৪তম বিসিএসে অংশ নিতে যাচ্ছেন এই কমিউনিটির অন্য দুই সদস্য হোচিমিন ইসলাম ও আংকিতা ইসলাম।

হোচিমিন ইসলাম তার ফেসবুক আইডিতে দেওয়া এক স্টাটাসে লিখেছেন, আমি এবং অংকিতা, আমরা দুজন এবার ৪৪তম বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছি। আশা করছি, দু’জনের মধ্যে অন্তত আমরা কেউ একজন টিকে যাবো। স্বাধীনতার ৫০ বছরে এসে এদেশ হয়তো একজন ট্রান্সজেন্ডার বিসিএস ক্যাডার পাবে। হয়তো পুলিশ, প্রশাসন, পরিবার পরিকল্পনায় বা পররাষ্ট্রে; ফর্ম ফিল আপের সময় শুধু থার্ড জেন্ডার ক্যাটাগরি দিয়ে রাখলেই হবে না পিএসসির। সিলেকশনের প্রতিটি প্রসেসে ইকুইটি নিশ্চিত করতে হবে। আমি ভীষণ আশাবাদী। দেখা যাক কী হয়।

তার এই পোস্ট শেয়ার করে অংকিতা ইসলাম লিখেছেন, আমাদের সব সময়ই স্বপ্ন দেখতে নিরুৎসাহিত করা হয়। বড় কোনও জায়গায় ঢোকার আগেই দরজা বন্ধ করে রাখা হয়। কিন্তু আমরা দুর্নিবার, আমাদের কি আর আটকে রাখা যায়! সকল বদ্ধ দরজা ভেঙেই আমরা আমাদের জয় ছিনিয়ে আনতে জানি।

তিনি উত্তীর্ণ হওয়ার প্রত্যাশা ব্যক্ত করে আরও লিখেছেন, ৪৪তম বিসিএস এর আবেদনপত্রে ‘থার্ড জেন্ডার’ অপশন ছিল বলে আমরা দুই বোনই আবেদন করি এই ভরসা নিয়ে যে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন নিয়োগের ক্ষেত্রে ইকুইটি বজায় রাখবে। আর শেষে কি হবে সেটা পরেই দেখা যাবে। অন্তুত আগেই হার মেনে নিতে চাই না। শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যেতে চাই।

তাদের এই লড়াই অন্য ট্রান্সজেন্ডারদের সাহস যোগাবে উল্লেখ করে অংকিতা লেখেন, সরকারি চাকরির সকল ক্ষেত্রেই আমাদের ভাই-বোনের উপস্থিতি থাকবে। এটাই স্বপ্ন দেখি- ৪৪তম বিসিএসে কোন ট্রান্সজেন্ডার ও হিজরা জনগোষ্ঠীর কেউ প্রথম শ্রেণির কর্মকর্তা হিসেবে যোগদান করছে।

তাদের এই উদ্যোগকে শুভ কামনাও জানিয়েছেন অনেকেই। হোচিমিনের পোস্টে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন আইকন বিবি রাসেল লিখেছেন, আমার দোয়া, আশির্বাদ, ভালোবাসা তোমাদের সঙ্গে রইলো। ইনশাল্লাহ তোমরা দুজনই নির্বাচিত হবে।


সর্বশেষ সংবাদ