৪১তম বিসিএস পরীক্ষার্থীদের পিএসসি’র জরুরি নির্দেশনা

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ফটো

৪১তম বিসিএসের পিদ-সংশ্লিষ্ট বিষয়ের লিখিত পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে। একই সাথে পরীক্ষার্থীদের জন্য জরুরি কিছু নির্দেশনাও দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে এই আসন বিন্যাস প্রকাশ করা হয়। এতে স্বাক্ষর করেছেন পিএসসি’র পরীক্ষা নিয়ন্ত্রক নূর আহ্‌মদ।

পরীক্ষার্থীদের জরুরি নির্দেশনায় বলা হয়েছে, আগামী ৬ জানুরাই অনুষ্ঠেয় ইসলামী শিক্ষা (২০১) বিষয়ের পরীক্ষা শুধু ঢাকা কেন্দ্রে অনুষ্ঠিত হবে। পিএসসির ৭১ মিলনায়তনে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: বিসিএস লিখিত: বুকলিস্ট ও যেভাবে শুরু করবেন প্রস্তুতি

প্রার্থীর জন্য কারিগরি/ পেশাগত বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করা বাধ্যতামূলক। লিখিত পরীক্ষায় গড় নূন্যতম পাস নম্বর ৫০ শতাংশ। লিখিত পরীক্ষায় ৩০ শতাংশের কম নম্বর পেলে সে নম্বর মোট নম্বরের সাথে যুক্ত হবে না।

উত্তরপত্রে রেজিষ্ট্রেশন নম্বর সঠিকভাবে না লিখলে এবং সঠিকভাবে বৃত্ত ভরাট না করলে অথবা কোনরূপ কাটাকাটি করলে বা ফ্লুইড লাগালে প্রার্থীতা বাতিল করা হবে।

আরও পড়ুন: বিসিএস লিখিত: আন্তর্জাতিক বিষয়ে রেকর্ড মার্কস পেতে ১০ পরামর্শ

প্রার্থীর নামে নতুন করে কোনো প্রবেশপত্র জারি করা হবে না। প্রিলিমিনারি পরীক্ষার জন্য প্রাপ্ত প্রবেশপত্র লিখিত এবং মৌখিক পরীক্ষায় ব্যবহৃত হবে।

পরীক্ষার হলে নিষিদ্ধ সামগ্রীসহ প্রবেশ রোধ এবং অসদুপায় ও অসদাচরণ বন্ধে নিম্নোক্ত ক্ষেত্রে প্রার্থীদের অধিক সতর্ক থাকতে হবে।

সম্পূর্ণ নির্দেশনা পড়তে এখানে ক্লিক করুন

মোবাইল, হাতঘড়ি, পকেট ঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি, সকল ধরনের ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, বই-পুস্তক, ব্যাগ, মানি ব্যাগ, ব্যাংক কার্ড, ক্রেডিট কার্ড, ক্যালকুলেটর ব্যতীত পরীক্ষার হলে প্রবেশ করতে হবে।

আরও পড়ুন: এখন থেকে প্রস্তুতি নিন, ২০% এগিয়ে যাবেন

কেবলমাত্র গণিত, ফলিত গণিত, পদার্থবিদ্যা, ফলিত পদার্থ, ইলেকট্রনিক্স, হিসাব বিজ্ঞান, মার্কেটিং, কম্পিউটার সায়েন্স, পরিসংখ্যান ও ইঞ্জিনিয়ারিং বিষয়সমূহের ক্ষেত্রে নন প্রোগ্রামেবল সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।


সর্বশেষ সংবাদ