৪১তম বিসিএস: নন-ক্যাডারের বিজ্ঞপ্তি হতে পারে এ মাসেই

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

৪১তম বিসিএসের নন-ক্যাডারের বিজ্ঞপ্তি চলতি মাসেই প্রকাশ করা হতে পারে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের মতামত পাওয়ার পর দ্রুত সময়ের মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

সরকারি কর্ম কমিশনের একটি সূত্র জানিয়েছে, ৪১তম বিসিএসের মাধ্যমে নন-ক্যাডারে নিয়োগের জন্য প্রাথমিকভাবে এক হাজারের কিছু বেশি পদের চাহিদা পাওয়া গেছে। তবে এই সংখ্যা আরও বাড়বে কি না সে বিষয়ে জানতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়।

গত ১০ অক্টোবর চিঠির জবাব দেওয়ার কথা থাকলেও তা জানায়নি মন্ত্রণালয়। কোথাও শূন্য পদ রয়েছে কি না সে বিষয়ে জানতে সময় প্রয়োজন বলে মৌখিকভাবে পিএসসিকে জানিয়েছে মন্ত্রণালয়।

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জেলাপ্রীতিও দূর করতে সতর্ক পিএসসি 

নাম প্রকাশে অনিচ্ছুক পিএসসি’র পরীক্ষা শাখার এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, ৪১তম বিসিএসের মাধ্যমে নন-ক্যাডারে কতজনকে নিয়োগে দেওয়া যাবে তা আমরা এ মাসের মধ্যে জনপ্রশানকে জানাতে অনুরোধ জানিয়েছি। মন্ত্রণালয়ের মতামত পেলে চলতি মাসেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

ওই কর্মকর্তা আরও জানান, আমরা চেষ্টা করছি দ্রুত সময়ের মধ্যে নন-ক্যাডারে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে। কিছুটা সময় বেশি লাগলেও এটি প্রার্থীদের জন্য ভালো হবে। পদ সংখ্যা বাড়লে চাকরি পাওয়ার সংখ্যাও বাড়বে। সবকিছু ঠিক থাকলে অক্টোবরের শেষ দিকে বিজ্ঞপ্তি প্রকাশের পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন: ৫৫৮৫ প্রার্থীর ভাইভা শেষ, ফল নভেম্বরের শেষে

গত ৩ আগস্ট ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করে পিএসসি। এই বিসিএসের মাধ্যমে ২ হাজার ৫২০ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। পেশাগত ১৬টি ক্যাডারে যোগ্য প্রার্থী না পাওয়ায় কাউকে সুপারিশ করতে পারেনি পিএসসি। এ ছাড়া নন-ক্যাডারে ৯ হাজার ৮২১ জন প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়েছে।

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখের বেশি প্রার্থী। ২০২১ সালের আগস্টের শুরুতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি।

প্রিলিমিনারি পরীক্ষায় ২১ হাজার ৫৬ জন উত্তীর্ণ হন। তাঁরা লিখিত পরীক্ষায় অংশ নেন। গত বছরের ১০ নভেম্বর ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে ১৩ হাজার জন উত্তীর্ণ হন।


সর্বশেষ সংবাদ