৪৫তম বিসিএসের প্রিলি ১৯ মে

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ফটো

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা মে মাসের ১৯ তারিখে আয়োজন করা হবে। রোববার (১৯ মার্চ) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

রোববার বিকাল সাড়ে ৪টায় দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন পিএসসি’র সচিব মু. আব্দুল হামিদ জমাদ্দার।

তিনি বলেন, আমাদের সকল সদস্যের সম্মতিক্রমে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা মে মাসের ১৯ তারিখে আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: ৪৫তম বিসিএসের প্রিলির তারিখ চূড়ান্ত, ঘোষণা আগামী সপ্তাহে

 

পিএসসি’র একটি সূত্র জানিয়েছে, ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি তারিখ নিয়ে রোববার সন্ধ্যার মধ্যেই পিএসসি’র ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এর আগে গত মঙ্গলবার পিএসসি;র সচিব দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছিলেন, প্রাথমিকভাবে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার একটি তারিখ চূড়ান্ত করা হয়েছে। যে তারিখটি নির্ধারণ হয়েছে সেটি নিয়ে আরও পর্যালোচনা করা হবে। আগামী সপ্তাহের মধ্যে পরীক্ষার তারিখ বিজ্ঞপ্তি আকারে জানিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন: ৪৫তম বিসিএসের প্রিলি হতে পারে মে’তে

কবে নাগাদ ৪৫তম বিসিএসের প্রিলি পরীক্ষা হতে পারে এমন প্রশ্নের জবাবে পিএসসি’র সচিব আরও বলেছিলেন, মার্চ অথবা এপ্রিলে পরীক্ষা হবে না। প্রিলি পরীক্ষা মে মাসে আয়োজন করা হবে। এর বেশি এই মুহূর্তে বলা সম্ভব নয়।

জানা গেছে, গত বছরের ৩০ নভেম্বর ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ১০ ডিসেম্বর আবেদন শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। এতে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। 

৪৫তম বিসিএসের মাধ্যমে মোট দুই হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে। এবারই প্রথমবারের মতো ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পিএসসি।

২ হাজার ৩০৯ জন ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এ ছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে।