২০২৩ সালে তিন বিসিএস শেষ করার পরিকল্পনা পিএসসির

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

২০২৩ সালের মধ্যে তিনটি বিসিএস শেষ করার পরিকল্পনা হাতে নিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ জন্য রূপরেখা তৈরি করা হয়েছে। রূপরেখা বাস্তবায়নে কমিশনে সকল পর্যায়ের কর্মকর্তাদের কড়া বার্তা দেওয়া হয়েছে।

পিএসসি সূত্রে জানা গেছে, প্রতিটি বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করতে বেশ সময় লাগে। এই সময় কমিয়ে আনার জন্য আগামী বছরে ৪১তম, ৪৩তম এবং ৪৪তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের প্রস্তুতি নিয়েছে পিএসসি। এ সংক্রান্ত পরিকল্পনা পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইনের দপ্তরে পাঠিয়েছে কমিশনের ক্যাডার শাখা। 

পিএসসির ক্যাডার শাখার কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, বর্তমান চেয়ারম্যান এক বছরে একটি বিসিএস শেষ করার পরিকল্পনা করেছেন। সে অনুযায়ী তারা প্রতিটি বিসিএসের সময়সীমা সংক্রান্ত একটি রূপরেখা তৈরি করেছেন। এই পরিকল্পনা চেয়ারম্যানের দপ্তরে পাঠানো হয়েছে। পরিকল্পনা অনুযায়ী তারা কাজ এগিয়ে নিচ্ছেন।

নাম প্রকাশ না করার শর্তে পিএসসির ক্যাডার শাখার এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, রূপরেখা অনুযায়ী প্রতিটি বিসিএসের মৌখিক পরীক্ষা শেষ হওয়ার পর পাঁচ মাসের মধ্যে চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। এজন্য পরীক্ষকদের নির্দিষ্ট সময়সীমার মধ্যে লিখিত পরীক্ষার খাতা দেখার নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা তাদের প্রশিক্ষণও দিয়েছি। সবকিছু পরিকল্পনা অনুযায়ী হলে আগামী বছর তিনটি বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।

এক বছরে তিন বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের পরিকল্পনার বিষয়ে জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা অনেক আগেই বিসিএসের সময় কমিয়ে আনার পরিকল্পনা হাতে নিয়েছি। তারই ধারাবাহিকতায় এক বছরে তিনটি বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী বছর ৪১তম, ৪৩তম এবং ৪৪তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।

এপ্রিলে ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল
আগামী বছরের এপ্রিল মাসে ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের পরিকল্পনা করা হয়েছে। ২০১৯ সালের ২৭ নভেম্বর এই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল পিএসসি। এতে চার লাখের বেশি প্রার্থী আবেদন করেছিলেন। লিখিত পরীক্ষায় অংশ নিয়েছিলেন ২১ হাজার ৫৬ জন। 

লিখিত পরীক্ষায় অংশ নেওয়া প্রার্থীদের ১৫ হাজার খাতায় ২০ নম্বরের গড়মিল পাওয়ায় ফল প্রকাশে কিছুটা বিলম্ব হয়। গড়মিল হওয়া খাতাগুলো তৃতীয় পরীক্ষকের মাধ্যমে মূল্যায়ন করা হচ্ছে। গত বৃহস্পতিবার ১৫ হাজারের মধ্যে ১৩ হাজার ৯০০ খাতা পিএসসিতে জমা দেওয়া হয়েছে। অবশিষ্ট খাতাগুলো আগামীকাল রোববার পিএসসিতে জমা হবে।

আগামী ১০ নভেম্বরের মধ্যে এই বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। লিখিতের ফল প্রকাশের পর ১০ দিনের ব্যবধানে মৌখিক পরীক্ষা শুরু করা হবে। এরপর এপ্রিলে চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। 

আগস্টে শেষ হবে ৪৩তম বিসিএস
২০২৩ সালের আগস্ট মাসে ৪৩তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের পরিকল্পনা হাতে নিয়েছে পিএসসি। গত আগস্ট মাসে এই বিসিএসের লিখিত পরীক্ষা শেষ হয়েছে। পরীক্ষকেরা এখন সেই পরীক্ষার খাতা দেখছেন। আগামী বছরের ডিসেম্বর অথবা জানুয়ারি মাসে লিখিত পরীক্ষার খাতা দেখা শেষ হলে অল্প সময়য়ের ব্যবধানে মৌখিক পরীক্ষা শুরু করা হবে। এরপর আগস্টে চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।

৪৩তম বিসিএসের খাতা দেখা নিয়ে যেন পরীক্ষকদের সমস্যা বা ভুল না হয় সেজন্য তাদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।  পিএসসি কার্যালয়ে এই প্রশিক্ষণে ৪১তম বিসিএসে পরীক্ষকদের ভুলগুলো দেখানো হয়। ফলে নির্ধারিত সময়ে এই বিসিএসের কার্যক্রম শেষ হবে বলে আশা পিএসসির। ৪৩তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে।

ডিসেম্বরে ৪৪তম বিসিএসের চূড়ান্ত ফল
আগামী ২৯ ডিসেম্বর থেকে ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু করবে পিএসসি। লিখিত পরীক্ষা শেষ হওয়ার পরবর্তী তিন মাসের মধ্যে লিখিতের ফল প্রকাশের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এরপর খুব অল্প সময়ের ব্যবধানে মৌখিক পরীক্ষা শুরু করা হবে। মৌখিক পরীক্ষা শেষ হওয়ার পর আগামী বছরের ডিসেম্বরের মধ্যে চূড়ান্ত ফল প্রকাশ করতে চায় পিএসসি। ৪৪তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ