কর্মজীবনের ইতি টানছেন প্রধান বিচারপতি

হাসান ফয়েজ সিদ্দিকী
হাসান ফয়েজ সিদ্দিকী  © ফাইল ছবি

দেশের ২৩তম প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ইতি টানলেন তার বিচারক জীবনের। ১ সেপ্টেম্বর থেকে আদালতে শরৎকালীন ছুটি হওয়ায় বিচারক হিসেবে আজ (৩১ আগস্ট) তার শেষ কর্মদিবস। অ্যাটর্নি জেনারেল কার্যালয় ও সুপ্রিম কোর্ট আইনিজীবি সমিতি এ উপলক্ষে আজ বিদায় সংবর্ধনার আয়োজন করেছে।

২০২১ সালের ৩১ ডিসেম্বর থেকে প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়ে হাসান ফয়েজ সিদ্দিকী টানা ২০ মাস দায়িত্ব পালন করেন। দায়িত্ব নেয়ার পরেই তিনি বিচার বিভাগে গতিশীলতা আনার উদ্দেশে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন। 

যার মধ্যে নিম্ন আদালতে বিভাগ অনুযায়ী মামলাজট তদারকি ও পর্যালোচনার জন্য উচ্চ আদালতের আট বিচারপতির অধীনে কমিটি করে দেয়া অন্যতম। সার্বিকভাবে মামলাজট কমাতে এই কমিটিগুলো সহায়তা করে।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের তথ্য অনুযায়ী দেশের সব আদালত মিলে ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত ৪২ লাখ ৮ হাজার ৯৮৭টি মামলা বিচারাধীন রয়েছে। এই সময়কালে নতুন মামলা দায়েরের বিপরীতে মামলার নিষ্পত্তি হার বেড়েছে।

তবে তার দায়িত্বকালীন সময়ে মামলা নিরসন প্রকিয়া গতিশীল হলেও রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল, ব্যাংক ও বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের দুর্নীতিসহ বিভিন্ন চাঞ্চল্যকর মামলা নিস্পন্ন হয়নি।


সর্বশেষ সংবাদ