বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় ইউএপি

সিমাগো ইনস্টিটিউশনস র‍্যাংকিং

সিমাগো ইনস্টিটিউশনস র‍্যাংকিং
সিমাগো ইনস্টিটিউশনস র‍্যাংকিং  © টিডিসি ফটো

সিমাগো ইনস্টিটিউশনস বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নিয়ে সম্প্রতি একটি র‌্যাংকিং প্রকাশ করেছে। এই র‌্যাংকিংয়ের ২০২২ সংস্করণে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় অবস্থান অধিকার করেছে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি)। আজ মঙ্গলবার (১২ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালগুলোর ব্যাংকিংয়ে ইউএপির অবস্থান ১৮তম। এছাড়া এই বিশ্ববিদ্যালয়ের বৈশ্বিক র‌্যাংকিং ৭২৯ এবং এশিয়াতে এর অবস্থান ৩৩৩।সামগ্রিকভাবে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বিষয় ভিত্তিক অবস্থান নিশ্চিত করতে পেরেছে এই বিশ্ববিদ্যালয়টি; যেমন এনার্জিতে তৃতীয় এবং কম্পিউটার প্রোকৌশলে আঠারো। স্পেনের এই গবেষণা প্রতিষ্ঠানটি প্রতিবছর গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাবের উপর ভিত্তি করে ব্যাংকিং প্রকাশ করে থাকে।

আরও পড়ুন: ঢাবিসহ সরকারি ৩ বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে দেশসেরা সাউথইস্ট

গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাবের ওপর ভিত্তি করে প্রতিবছরের এপ্রিল মাসে এ র‍্যাংকিং প্রকাশ করেছে স্পেনের গবেষণা প্রতিষ্ঠানটি। ২০০৯ সাল থেকে প্রতিষ্ঠানটি নিয়মিত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং প্রকাশ করে আসছে।

চলতি মাসে প্রকাশিত প্রতিষ্ঠানটির ২০২২ সালের ‘বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং’-এ দেখা গেছে, বাংলাদেশের ৩৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘সাউথইস্ট ইউনিভার্সিটি’। 

প্রতিষ্ঠানটির ২০২২ সালের র‌্যাংকিং সেরা গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। শীর্ষ দুই ও তিনে ছিল টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

এবার এই তিন বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে সেরা হয়েছে বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি। তাছাড়া শীর্ষ দুই ও তিনে আছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। এবার র‌্যাংকিংয়ে চারে নেমে গেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

এবারের শীর্ষ দশে থাকা বিশ্ববিদ্যালয়গুলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (৫), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (৬), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (৭),  মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৮), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (৯) ও ১০ম স্থানে আছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ