লিডিং ইউনিভার্সিটির শিক্ষককে গবেষণাখাতে ব্রিটিশ কাউন্সিলের অনুদান

গবেষণাখাতে অনুদান প্রদান
গবেষণাখাতে অনুদান প্রদান   © টিডিসি ফটো

বিভিন্ন দেশে গবেষণাখাতে ব্রিটিশ কাউন্সিলের অত্যন্ত সম্মানজনক অনুদান হিসেবে বিবেচিত ‘Researcher Connect Grant’ পেয়েছেন লিডিং ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মোঃ সাইদুর রহমান কোহিনুর।

কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং এর সাহায্যে একাডেমিয়া এবং শিল্পের মধ্যে ক্রমবর্ধমান ব্যবধান পূরণের জন্য প্রধান তদন্তকারী (Chief Investigator) হিসাবে গবেষণা পরিচালনা করার জন‍্য তিনি এ অনুদান পেয়েছেন।

এ গবেষণার প্রাথমিক লক্ষ্য হলো স্বয়ংক্রিয় কীওয়ার্ড জেনারেশন, স্মার্ট এসিস্ট্যান্স এবং একটি বুদ্ধিমান রিকোমেন্ডার মডিউলকে অন্তর্ভুক্ত করে শিল্প অনুশীলনকারীদের সাথে বিশ্ববিদ্যালয়ের কোর্সওয়ার্কের একটি যুগসূত্র তৈরি করা। যা জাতীয় পর্যায়ে দক্ষ জনশক্তি ও অর্থনৈতিক উন্নতি সাধনে অবদান রাখতে সহযোগিতা করবে।

আরও পড়ুন: গুচ্ছে যুক্ত হচ্ছে আরও তিনটি বিশ্ববিদ্যালয়

লিডিং ইউনিভার্সিটি শিক্ষকের এমন একটি গবেষণাধর্মী কাজে অনুদান পাওয়ায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা তাকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন এবং প্রকল্পটির উত্তরোত্তর সফলতা কামনা করেন।

গবেষণাধর্মী এ কাজে মোঃ সাইদুর রহমান কোহিনুরের সাথে স্কটিশ গভর্নমেন্ট এ কর্মরত ইন্ডাস্ট্রি এক্সপার্ট জাফরুল আলম এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সহকারী অধ্যাপক মো. সাবির হোসাইন এবং লিডিং ইউনিভার্সিটির বেশ কিছু শিক্ষার্থী কাজ করবেন যাদের মধ্যে রয়েছে সিএসই ৪৪ তম ব্যাচের শিক্ষার্থী আয়েশা লয়লুস মিয়া এবং সিএসই ৪৭ ব্যাচের শিক্ষার্থী শাহ ফয়েজ আলী।


সর্বশেষ সংবাদ