লিডিং ইউনিভার্সিটিতে ‘স্মার্ট ভিলেজ এন্ড স্মার্ট সিটি’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সিলেটের লিডিং ইউনিভার্সিটি
সিলেটের লিডিং ইউনিভার্সিটি  © টিডিসি ফটো

সিলেটের লিডিং ইউনিভার্সিটিতে ‘স্মার্ট ভিলেজ এন্ড স্মার্ট সিটি’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৮ আগস্ট) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনলাইনে লিডিং ইউনিভার্সিটির আমন্ত্রণে সেন্টার ফর স্মার্ট ভিলেজ এন্ড স্মার্ট সিটি স্টাডিজের উদ‍্যোগে ‘স্মার্ট ভিলেজ এন্ড স্মার্ট সিটি: পার্সপেক্টিভ অব ডিজিটাল বাংলাদেশ’ শীর্ষক এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী, বিশেষ অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির ট্রেজারার বনমালী ভৌমিক, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই, ব্রাক ইউনিভার্সিটির প্রফেসর ড. মো. কায়কোবাদ এবং বাংলাদেশ অ‍্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য প্রফেসর এস. এম. কবির এবং সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা।

‘রোডম্যাপ টু মডেল স্মার্ট ভিলেজে’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সেশন চেয়ার ছিলেন লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ‍্যাপক স্থপতি রাজন দাস এবং সেশন মডারেটর ছিলেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান সহকারী অধ‍্যাপক শাফকাত কিবরিয়া।

ডিজিটাল বাংলাদেশ গড়তে স্থিতিশীল আইসিটি অবকাঠামো স্থাপন করতে হবে উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে ড. রাগীব আলী বলেন, ‘এ জন‍্য বর্তমান সরকারের উন্নয়নমূলক কাজের সাথে দেশের সকল শহরকে স্মার্ট সিটি হিসেবে রূপান্তর করার উদ‍্যোগ নিতে হবে। সেই সাথে প্রতিটি গ্রামকেও স্মার্ট ভিলেজে রুপান্তর করা প্রয়োজন। যা দীর্ঘমেয়াদে এ দেশের উন্নয়নের মেরুদণ্ড হিসেবে কাজ করবে।’

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য ড. কাজী আজিজুল মাওলা বলেন, ‘সম্পদের সীমাবদ্ধতা এবং অবকাঠামোগত অসঙ্গতির মাঝে 'স্মার্ট সেটেলমেন্ট' ধারণাটি ডিজিটাল প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে উন্নয়নের স্থিতিস্থাপকতার পুনর্বিবেচনার সুযোগ দেয়। ডিজিটাল বাংলাদেশ গড়তে গ্রাম ও শহরের উন্নয়নের জন‍্য বিভিন্ন অ্যাক্সপারটাইজ এবং পারস্পরিক যোগাযোগ স্থাপন করে একে অপররের প্রতি সহযোগিতার হাত বাড়াতে হবে।’

লিডিং ইউনিভার্সিটিতে একটি নন ক্রেডিট GED/Comprehensive কোর্স চালু করার উদ‍্যোগ নেয়া হবে উল্লেখ করে তিনি আরও বলেন, এই কোর্সের মাধ‍্যমে শিক্ষার্থীরা গ্রামে গিয়ে কৃষকদের সাথে কাজ করে এ দেশে এগ্রো-ইকোনমিক ডেভেলপমেন্ট আনতে পারবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন যুক্তরাজ‍্যের আলস্টার ইউনিভার্সিটির লেকচারার ড. নাজমুল সিদ্দিক।

কর্মশালায় ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে স্মার্ট ভিলেজ এন্ড স্মার্ট সিটি কীভাবে সাহায্য করবে তার উপর আলোকপাত করে মাল্টিডিসিপ্ল‍্যানারি সেশনে ‘স্মার্ট নেটওয়ার্ক এন্ড ই-কমার্স ফর সাসটেইনেবল ইন্টারপেনারশিপ এন্ড রোরাল-আরবান ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ’ বিষয়ে লিডিং ইউনিভার্সিটির ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ভ. বশির আহমেদ ভূঁইয়া; ‘ইন্টারনেট অব থিংস (আইওটি) অ্যাপ্লিকেশন অব স্মার্ট ভিলেজ এন্ড সিটি’ বিষয়ে রাজশাহী ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজির ইলেকট্রনিক এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. মনজুরে মাওলা; ‘রিজেনারেশ অব আরবান স্পে- অ্যা ক্যাটালিস্ট অব স্মার্ট সিটি’ বিষয়ে যুক্তরাজ্যের রিফর্ম ইন্টারন্যাশনাল লিমিটেডের পরিচালক (আরবান) স্থপতি মোহাম্মদ আল মাসুম এবং ‘অন মাই ভিলেজ’ বিষয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রাক্তন প্রফেসর ড. এনামুল হক পেপার উপস্থাপন ও আলোচনা করেন।

এতে সেশন চেয়ার ছিলেন যুক্তরাজ‍্যের আলস্টার ইউনিভার্সিটির লেকচারার ড. নাজমুল সিদ্দিক, এবং সেশন মডারেটর ছিলেন যুক্তরাষ্ট্রের জুনিপার নেটওয়ার্কসের সিনিয়র নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার নাসিম আহমেদ।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী, দেশ ও দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং লিডিং ইউনিভার্সিটির কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে জনপ্রিয় শিল্পী প্রায়ত ফকির আলমগীরের মৃত‍্যুতে শোক প্রকাশ করে তার রুহের মাগফিরাত কামনা করা হয়।

উল্লেখ্য, ফকির আলমগীর বিভিন্নভাবে সেন্টার ফর স্মার্ট ভিলেজ এন্ড স্মার্ট সিটির সাথে বিভিন্নভাবে যুক্ত ছিলেন।


সর্বশেষ সংবাদ