দুর্নীতির দায়ে গণ বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষিকাকে অব্যাহতি

অভিযুক্ত দুই শিক্ষক ফারজানা ফেরদৌস ও ড. হাসিন অনুপমা আজহারী
অভিযুক্ত দুই শিক্ষক ফারজানা ফেরদৌস ও ড. হাসিন অনুপমা আজহারী   © টিডিসি ফটো

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) মেডিকেল ফিজিক্স এন্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের দুই শিক্ষিকাকে দুর্নীতির অভিযোগে অব্যাহতি দেওয়া হয়েছে। সোমবার (২১ জুন) ও বুধবার (২৩ জুন) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. এস. তাসাদ্দেক আহমেদ স্বাক্ষরিত দুটি পৃথক বিজ্ঞপ্তিতে অব্যাহতির বিষয়ে জানানো হয়েছে।

তারা হলেন- ফিজিক্স এন্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান ড. হাসিন অনুপমা আজহারী ও একই বিভাগের সিনিয়র প্রভাষক (খন্ডকালীন) ফারজানা ফেরদৌস। বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ড গত ৭ জুন এক বৈঠকে তাদের অব্যহতি দিলে সম্প্রতি প্রশাসন এ সিদ্ধান্ত কার্যকর করেন।

বিভিন্ন অনিয়মের অভিযোগ এবং বিভাগের DAAD প্রকল্পের অর্থ বিধিবহির্ভূতভাবে খরচের অভিযোগ আসে অভিযুক্ত দুই শিক্ষকের বিরুদ্ধে। এই প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১০ সফেব্রুয়ারি একটি তদন্ত কমিটি গঠন করে।

ড. অনুপমা আজহারীকে বিজ্ঞপ্তিতে বলা হয়, তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে গণ বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের ৭ জুন তারিখের সভায় তাকে বিভাগের নানা অনিয়মের জন্য দুঃখ প্রকাশ এবং ‘আলো ভূবন ও SCMPCR’-এর সকল কার্যক্রম থেকে বেরিয়ে আসার শর্তে সাত দিনের মধ্যে বিশ্ববিদ্যালয়ে যোগদানের জন্য শেষ সুযোগ দেওয়া হয়।’

এতে বলা হয়, তদন্ত কমিটির সুপারিশে ও বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের সভার সিদ্ধান্ত অনুযায়ী বিভাগের অধ্যাপক এবং সিনিয়র প্রভাষক (খন্ডকালীন) পদ হতে অব্যাহতি প্রদান করা হল। কর্তৃপক্ষের অনুমোদনে আদেশটি ২৯ জুন থেকে কার্যকর হবে।

বিশ্ববিদ্যালয়ে তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে সকল অনিয়মের কার্যক্রম থেকে বেরিয়ে আসার সুযোগ দেয় কর্তৃপক্ষ। তবে নির্দিষ্ট সময় পরে স্বেচ্ছায় অব্যাহতি চান ড. অনুপমা আজহারী।

ফারজানা ফেরদৌস বিভাগের প্রকল্পের বিষয়ে ব্যাংকের হিসাব-নিকাশ পরিচালনারা সাথে যুক্ত ছিলেন। তদন্ত কমিটি তাকে উপস্থিতির অনুরোধ জানালেও তিনি কোন সাহায্য এবং উপস্থিত হননি।

উভয়কেই প্রকল্প সংশ্লিষ্ট কাগজপত্র, ব্যাংক হিসাবসহ সকল তথ্য বর্তমান বিভাগীয় প্রধানের নিকট হস্তান্তরের জন্য বলা হয়েছে। সেই সাথে তাঁদের কার্যক্রম যথাযথ না হওয়ায় বিভাগের অধ্যাপক এবং সিনিয়র প্রভাষক (খন্ডকালীন) পদ থেকে অব্যাহতি দেওয়া হয়।

উল্লেখ্য, অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারীকে পূর্বে একই অভিযোগে বিভগীয় প্রধান থেকে সাময়িক বরখাস্ত করা হয়। বিভাগীয় প্রধান ছাড়াও দীর্ঘদিন যাবত তিনি বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিনের দায়িত্ব পালন করছেন।


সর্বশেষ সংবাদ