গ্রিন ইউনিভার্সিটিতে হাল্ট প্রাইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

গ্রিন ইউনিভার্সিটিতে বাংলাদেশ-হাল্ট প্রাইজের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত
গ্রিন ইউনিভার্সিটিতে বাংলাদেশ-হাল্ট প্রাইজের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত  © টিডিসি ফটো

গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশে বাংলাদেশ-হাল্ট প্রাইজের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্বটি অনুষ্ঠিত হয়। এটি একটি আন্তর্জাতিক প্রতিযোগিতা। গ্রিন ইউনিভার্সিটি প্রতি বছর এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

ফাইনালিস্ট প্রতিযোগিরা খুবই দক্ষতার সাথে তাদের বিজনেস পরিকল্পনা প্রদর্শন করে। এই পরিকল্পনাগুলো এসডিজির গোলগুলো পূরণ করে থাকে।

সকল প্রতিযোগীর মধ্য থেকে বিজয়ী হয়েছে ‘টিম লুমিনারিইজ’। এই টিমে ক্যাপ্টেন হিসেবে ছিলেন ফয়সাল হোসেন তমাল, কে এম মনিরুল ইসলাম শোভন এবং রায়ান হাসান সানি। তিনজনের সমন্বিত এই গ্রুপটি তাদের অসাধারণ পরিকল্পনার মাধ্যমে বিজয়ী ঘোষিত হন।

প্রথম রানারআপের স্থান দখল করেন ‘টিম প্রজেক্ট ২৪’। এই টিমের ক্যাপ্টেন হিসেবে ছিলেন সুলাইমান হোসেন। অন্য চারজন প্রতিযোগী ছিলেন মো. জুলফিকার তোতা, নয়ন কুমার পল, মোহাম্মদ আশিক আলী এবং রিকো খাতুন।

দ্বিতীয় রানারআপ হিসেবে স্থান দখল করেন ‘টিম সিরিয়াস’। এই টিমের ক্যাপ্টেন ছিলেন স্বপ্নীল হোসেন সম্রাট এবং অন্য প্রতিযোগিতা ছিলেন ইয়াসিন আহমেদ রাজন, মোহাম্মদ নাঈম হাসান এবং আব্দুল্লাহ আল মামুন।

প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন মিস ফারহা মাহমুদ তৃনা, ফোকাল পয়েন্ট বিডা এবং ইনভেস্টমেন্ট ইকেব ফোরাম প্রজেক্ট ডিরেক্টর ফর মালয়েশিয়া বাংলাদেশ বিজনেস রিলেশনশিপ ডেভেলপমেন্ট। মো. মেহেদী হাসান বিন ঘানি হেড অফ এইচআর এট বাটারফ্লাই গ্রুপ এবং মিস মিফরাহ জহির চেয়ারপারসন অফ সাথী বাংলাদেশ লিমিটেড।

উল্লেখ্য, হাল্ট প্রাইজকে বলা হয় বিশ্বের সবচেয়ে বড় ব্যবসায় উদ্যোগ প্রতিযোগিতা। যৌথভাবে যার আয়োজক জাতিসংঘ ও বিল ক্লিনটন ফাউন্ডেশন। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম হাফিংটন পোস্ট এই প্রতিযোগিতার নাম দিয়েছে ‘শিক্ষার্থীদের নোবেল পুরস্কার’। 

প্রতিবছর সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আহ্বানে বহু শিক্ষার্থী একটি নির্দিষ্ট সমস্যার সমাধান করতে ঝাঁপিয়ে পড়ে এই প্রতিযোগিতার সুবাদে। সমস্যার সমাধান ও সেই সমাধান থেকে ব্যবসার সুযোগ তৈরি করার জন্য পুরস্কার হিসেবে বিজয়ী দলকে দেওয়া হয় ১ মিলিয়ন ইউএস ডলার (সাড়ে ৮ কোটি টাকা)।

প্রতি বছর হাল্ট প্রাইজ থেকে একটি থিম বা বিষয় নির্ধারণ করে দেওয়া হয়, যা জাতিসংঘ প্রস্তাবিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলোর সঙ্গে সম্পর্কিত। এ বছরের থিম ছিল ‘আনলিমিটেড’।


সর্বশেষ সংবাদ