আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মরণে ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মরণে ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজন
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্মরণে ইউসিএসআই বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজন  © টিডিসি ফটো

যথাযথ মর্যাদার মধ্য দিয়ে ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ ব্রাঞ্চ ক্যাম্পাসে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ পালিত হয়েছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক ক্লাবের উদ্যোগে দিবসটি উপলক্ষে আলোচনা সভা, সংগীতানুষ্ঠান ও আবৃত্তিসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক দাতো ড. মোহাম্মদ সালেহ জাফর। এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীবৃন্দ। 

ফ্যাকাল্টি অফ বিজনেস এন্ড ম্যানেজমেন্টের ডিন অধ্যাপক ড. গোলাম আহমেদ ফারুকীর শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের কালচারাল ক্লাবের শিক্ষার্থীরা দলগত সংগীতায়োজন করেন এবং কবিতা আবৃত্তি ও প্রবন্ধ পাঠ করেন। সেইসঙ্গে ভাষা শহীদদের স্মরণে একটি বিশেষ ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। 

প্রধান অতিথি অধ্যাপক দাতো ড. মোহাম্মদ সালেহ জাফর বলেন, বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস অত্যন্ত সমৃদ্ধ যার অনেকটা জুড়ে আছে ১৯৫২-এর ভাষা আন্দোলন। ভাষা শহীদদের এই আত্মত্যাগের ইতিহাস বিশ্বব্যাপী এদেশকে মর্যাদার আসনে স্থান দিয়েছে। তাই আমার বিশ্বাস আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভাষা শহীদদের আত্মত্যাগকে অন্তরে ধারণ করবে। 

এ সময় শিক্ষার্থীদের পরিবেশনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পটভূমি দারুণভাবে ফুটে উঠায় তিনি বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ক্লাবের সদস্যদের অভিবাদন জানান।


সর্বশেষ সংবাদ