এআইইউবিতে ফিলিপ জেসাপ ল মুট কোর্ট প্রতিযোগিতার উদ্বোধন

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি)-তে ফিলিপ সি. জেসাপ ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট প্রতিযোগিতা ২০২৪-এর অষ্টম বাংলাদেশ কোয়ালিফাইং রাউন্ডের উদ্‌বোধনী অনুষ্ঠান হয়েছে। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) এ অনুষ্ঠান হয়।

উদ্‌বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি তার বক্তব্যে বলেন, এ ধরনের প্রতিযোগিতা তরুণ আইন ছাত্রদের জটিল আইনি সমস্যাগুলোর প্রতি গভীর আগ্রহ প্রকাশ এবং অন্তর্দৃষ্টি বিকাশের সুযোগ করে দেবে। আন্তর্জাতিক আইনি ব্যবস্থার বিকাশের মাধ্যমে শিক্ষার্থীদের বাস্তব জীবনের চ্যালেঞ্জগুলো মোকাবিলা এবং তাদের তরুণ মনের বিকাশের জন্য এ প্রতিযোগিতা লালন ক্ষেত্র হিসেবে কাজ করবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। রাষ্ট্রদূত তার বক্তব্যে পূর্ববর্তী জেসাপ মুট কোর্ট প্রতিযোগিতাগুলোতে অংশগ্রহণকারী নারী প্রতিযোগীদের সাফল্যের কথা স্মরণ করেন এবং সমাজের প্রতিটি ক্ষেত্রে লিঙ্গ সমতা নিশ্চিত করার ওপর জোর দেন।

এআইইউবি-এর ট্রাস্ট্রি বোর্ডের প্রতিষ্ঠাতা সদস্য ও ভাইস চেয়ারম্যান নাদিয়া আনোয়ার তার বক্তব্যে এআইইউবি-কে এ প্রতিযোগিতায় অংশীদার করার জন্য ইন্টারন্যাশনাল ল স্টুডেন্ট অ্যাসোসিয়েশন (আইএলএসএ) বাংলাদেশ চ্যাপ্টার্স এবং জেসাপ বাংলাদেশের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশের মার্কিন দূতাবাসের আবাসিক আইন উপদেষ্টা ক্রিস্টোফার হাওয়ার্ড, জেসাপ বাংলাদেশের ন্যাশনাল অ্যাডমিনিস্ট্রেটর জাতীয় প্রশাসক ওয়াসিক মুহাম্মদ ইসতিয়াক এজাজ এবং জেসাপ বাংলাদেশের প্রতিষ্ঠাতা ন্যাশনাল অ্যাডমিনিস্ট্রেটর এবং আইএলএসএ সমন্বয়কারী নুরান চৌধুরী।

ইউএস ডিপার্টমেন্ট অফ জাস্টিস, অফিস অফ ওভারসিজ প্রসিকিউটরিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিসটেন্স অ্যান্ড ট্রেনিং, ইন্টারন্যাশনাল ল স্টুডেন্টস অ্যাসোসিয়েশন, হার্থ বাংলাদেশ এবং এআইইউবি এর সহযোগিতায় ফিলিপ সি. জেসাপ ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট প্রতিযোগিতার এ আয়োজন করেছে জেসাপ বাংলাদেশ।

ফিলিপ সি. জেসাপ ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট প্রতিযোগিতা আইনের শিক্ষার্থীদের সবচেয়ে প্রাচীনতম প্রতিযোগিতার একটি এবং এই বছর বাংলাদেশ বিশ্বের তৃতীয় বৃহত্তম জাতীয় রাউন্ডের আয়োজন করেছে।

উদ্‌বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এআইইউবি বোর্ড অব ট্রাস্টিজের প্রতিষ্ঠাতা সদস্য ড. হাসানুল এ. হাসান, এআইইউবির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ড. কারমেন জেড লামাগনা, রেজিস্ট্রার, প্রক্টর, ডিন, শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ