প্রেসিডেন্সি ইউনিভার্সিটির এমবিএ প্রোগ্রাম: ব্যবসায় শিক্ষায় একটি ব্যতিক্রমী প্রয়াস

প্রেসিডেন্সি ইউনিভার্সিটির এমবিএ প্রোগ্রাম
প্রেসিডেন্সি ইউনিভার্সিটির এমবিএ প্রোগ্রাম  © টিডিসি ফটো

বর্তমান অত্যন্ত প্রতিযোগিতামূলক কর্পোরেট ওয়ার্ল্ডে সফলতা পাওয়ার একটি গুরুত্বপূর্ণ পূর্ব শর্ত হলো একটি সঠিক মানসম্পন্ন এমবিএ ডিগ্রি লাভ করা। আমাদের দেশে অধুনা অনেক সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়ই মানসম্পন্ন এমবিএ ডিগ্রি প্রদান করছে। তার মধ্যে প্রেসিডেন্সি ইউনিভার্সিটি ইন্ডাস্ট্রি চাহিদার সাথে সমন্বয় করে মানসম্পন্ন এমবিএ প্রোগ্রাম পরিচালনা করছে। ব্যবসা শিক্ষায় প্রেসিডেন্সি ইউনিভার্সিটির এমবিএ প্রোগ্রাম কিভাবে অন্য এমবিএ প্রোগ্রাম থেকে সাতন্ত্র‍্য বজায় রেখেছে সেই দিকগুলোই এখানে আলোচিত হবে।  

উন্নত ও প্রায়োগিক কারিকুলাম
প্রেসিডেন্সি ইউনিভার্সিটির এমবিএ কারিকুলামের প্রথম যে সাতন্ত্র‍্য বৈশিষ্ট্য তা হচ্ছে ব্যবসা ক্ষেত্রে প্রতিনিয়ত পরিবর্তনের যে ধারাগুলো সূচিত হচ্ছে তার সফল ও সার্থক সমন্বয়। যেকোনো আধুনিক ও  যুগোপযোগী এমবিএ প্রোগ্রামের এটাই হল প্রথম বৈশিষ্ট্য। এ বিশ্ববিদ্যালয়ের এমবিএ সিলেবাস এমন ভাবে ডিজাইন করা হয়েছে যেন ছাত্রছাত্রীরা একটি ব্যবসা প্রতিষ্ঠানের বিভিন্ন  প্রায়োগিক ক্ষেত্র যেমন-  মার্কেটিং, হিউম্যান রিসোর্স,  সাপ্লাই চেইন, একাউন্টিং, ফাইন্যান্স ইত্যাদি সম্পর্কে ব্যাপক ধারণা লাভ করতে পারে। এ প্রোগ্রামে ছাত্রছাত্রীরা ব্যবসার বিভিন্ন বিষয়ে কেবল তাত্ত্বিক ধারণাই পায় না, পাশাপাশি বাস্তব ব্যবসা খাতের বিভিন্ন দিক সম্পর্কে গভীর অন্তর্দৃষ্টি লাভ করে। ব্যবসা ক্ষেত্রে প্রফেশনাল সফলতার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। 

দক্ষ ও যোগ্য শিক্ষকমন্ডলী
প্রেসিডেন্সি ইউনিভার্সিটি এমবিএ প্রোগ্রামের সফলতার আরেকটি  অন্যতম কারণ হলো  দক্ষ ও যোগ্য শিক্ষক মণ্ডলী।  এই ফ্যাকাল্টি টিমে একদিকে যেমন প্রথিতযশা একাডেমিশিয়ানগন রয়েছেন, অন্যদিকে তেমনি ইন্ডাস্ট্রিতে কাজ করা অভিজ্ঞতা সম্পন্ন প্রফেশনালরাও কাজ করছেন । ফলশ্রুতিতে এই প্রোগ্রাম কেবল তাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে পরিচালিত একটি একাডেমিক কোর্স নয়,বরং তাত্ত্বিক বিষয়ের সাথে প্রায়োগিক দিকের সার্থক সমন্বয়ের ফলে এটি হয়ে উঠেছে ব্যবসা শিক্ষার ক্ষেত্রে একটি অনন্য প্লাটফর্ম। অর্থাৎ এই প্রোগ্রাম টেক্সট বইয়ের বাইরে গিয়ে একটি পূর্ণাঙ্গ শিক্ষার নিশ্চয়তা প্রদান করে। অধিকন্তু, তাদের মানসম্পন্ন শিক্ষা প্রদানের সংকল্প এবং তাত্ত্বিক জ্ঞানের সাথে প্রয়োগিক দিকের স্বার্থক সমন্বয়ের ফলে প্রেসিডেন্সি ইউনিভার্সিটি এমবিএ প্রোগ্রামের শিক্ষার্থীরা ব্যবসা জগতের জটিল সব সমস্যা দক্ষতা ও আত্মবিশ্বাসের সাথে মোকাবেলা করতে পারে। এক কথায় আমরা বলতে পারি যোগ্য, দক্ষ ও প্রফেশনাল শিক্ষক মন্ডলী প্রেসিডেন্সি ইউনিভার্সিটির এমবিএ প্রোগ্রামের সফলতার পেছনের মূল চালিকাশক্তি। 

ইন্ডাস্ট্রির চাহিদার সাথে সমন্বিত বিশেষায়িত শিক্ষা
প্রেসিডেন্সি ইউনিভার্সিটি বিশ্বাস করে বর্তমান জটিল ব্যবসা ক্ষেত্রে সফলতার জন্য ব্যবসার বিভিন্ন দিক যেমন ফাইন্যান্স, হিউম্যান রিসোর্স, একাউন্টিং, মার্কেটিং  ইত্যাদি ক্ষেত্রে বিশেষায়িত শিক্ষার প্রয়োজনীয়তা রয়েছে। প্রেসিডেন্সি ইউনিভার্সিটির এমবিএ প্রোগ্রাম ইন্ডাস্ট্রির চাহিদা অনুযায়ী বিভিন্ন বিষয়ে বিশেষায়িত শিক্ষা প্রদান করে, যাতে ছাত্রছাত্রীরা তাদের আগ্রহ, দক্ষতা এবং ভবিষ্যতে তারা যেক্ষেত্রে ক্যারিয়ার তৈরি করতে চায় সে অনুযায়ী নিজেদের প্রস্তুত করতে পারে। এমবিএ প্রোগ্রামে এইচ আর, সাপ্লাই চেইন, ফাইন্যান্স, একাউন্টিং, মার্কেটিং ইত্যাদি বিষয়ে মেজর করার সুযোগ রয়েছে। ভবিষ্যতে ইন্ডাস্ট্রি চাহিদা অনুযায়ী নতুন নতুন স্পেশালাইজেশনের সুযোগ সৃষ্টিতে প্রেসিডেন্সি ইউনিভার্সিটির এমবিএ প্রোগ্রাম কর্তৃপক্ষ নিরলস কাজ করে যাচ্ছে। 

ছাত্র-ছাত্রীদের সামগ্রিক উন্নয়ন
একাডেমিক শিক্ষায় দক্ষতা অর্জনের পাশাপাশি প্রেসিডেন্সি ইউনিভার্সিটির এমবিএ প্রোগ্রাম শিক্ষার্থীদের সামগ্রিক ব্যক্তিত্বের বিকাশে গুরুত্ব আরোপ করে থাকে। এখানকার কারিকুলাম এমনভাবে তৈরি করা হয়েছে যেন পাঠ্য বিষয়ে জ্ঞান বৃদ্ধির পাশাপাশি ছাত্র-ছাত্রীদের মধ্যে কার্যকর যোগাযোগ দক্ষতা ও নেতৃত্বের গুণাবলী বিকশিত হয় । প্রেসিডেন্সি ইউনিভার্সিটি অফিস অফ দ্য স্টুডেন্ট অ্যাফেয়ার্স এন্ড ক্যারিয়ার সার্ভিসেস সারা বছরব্যাপী ওয়ার্কশপ, সেমিনার, সিম্পোজিয়াম, এবং বিভিন্ন সফট স্কিল উন্নয়নে বিভিন্ন ধরনের প্রোগ্রাম আয়োজন করে থাকে । ফলশ্রুতিতে ব্যবসা জগতের বহুমুখী চ্যালেঞ্জ মোকাবিলায় এমবিএ শিক্ষার্থীরা যোগ্য হয়ে উঠেন।  

ইন্ডাস্ট্রি লিংকেজ এবং নেটওয়ার্কিং সুযোগ
এমবিএ প্রোগ্রামের ছাত্র-ছাত্রীদের ইন্ডাস্ট্রি লিংকেজ এবং নেটওয়ার্কিং তৈরির পর্যাপ্ত সুযোগ রয়েছে । প্রেসিডেন্সি ইউনিভার্সিটি বিশ্বাস করে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ কেরিয়ার বিকাশে  প্রফেশনাল নেটওয়ার্কিং একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । ইন্ডাস্ট্রি এক্সপার্টদের সাথে কার্যকর যোগাযোগ সৃষ্টির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের অফিস অফ দ্য স্টুডেন্ট অ্যাফেয়ার্স এন্ড ক্যারিয়ার সার্ভিসেস ডিপার্টমেন্ট নিয়মিতভাবে সেমিনার, ওয়ার্কশপ, কর্পোরেট ভিজিট এবং গেস্ট লেকচার ইত্যাদির আয়োজন করে থাকে।  অধিকন্ত প্রধান প্রধান বিজনেস অর্গানাইজেশন গুলোতে ইন্টার্নশিপ করার সুযোগ অফিস অফ দা স্টুডেন্ট অ্যাফেয়ার্স তৈরি করে দিচ্ছে । তাছাড়া একটি শক্তিশালী এমবিএ এলামনাই নেটওয়ার্ক এই সমস্ত সুযোগগুলোকে আরো অবারিত করতে নিরলস কাজ করে যাচ্ছে।

ক্রমাগত মূল্যায়ন এবং উন্নয়ন
প্রেসিডেন্সি ইউনিভার্সিটি এমবিএ প্রোগ্রাম বিরতিহীন মূল্যায়ন এবং সে নিরিখে সংশোধন ও উন্নয়নে বিশ্বাস করে। এ লক্ষ্যে এই প্রোগ্রামের সকল স্টেকহোল্ডারদের কাছ থেকে একটি ফিডব্যাক পাওয়ার পদ্ধতি চালু করা হয়েছে । এই পদ্ধতিটি এমবিএ  প্রোগ্রাম এর মান নিয়ন্ত্রণ এবং উন্নয়নের লক্ষ্যে তৈরি করা হয়েছে। শিক্ষার্থী ও কর্পোরেটদের পক্ষ থেকে প্রাপ্ত ফিডব্যাক কোন কোন জায়গায় উন্নয়ন ও সংস্কার প্রয়োজন তা সনাক্তকরণে সাহায্য করে । ফলশ্রুতিতে প্রেসিডেন্সি ইউনিভার্সিটি এমবিএ প্রোগ্রাম একটিি আপটুডেট এবং কার্যকর প্রোগ্রাম হিসেবে সর্ব মহলে বিবেচিত হচ্ছে।  

প্রেসিডেন্সি ইউনিভার্সিটি এমবিএ প্রোগ্রাম বিজনেস শিক্ষার জগতে একটি অনন্য অবস্থান দখল করে আছে। সমসাময়িক ও আধুনিক কারিকুলাম, শিক্ষার্থীদের সামগ্রিক উন্নয়ন, ইন্ডাস্ট্রি লিংকেজ ইত্যাদির মাধ্যমে এমবিএ প্রোগ্রাম একদিকে যেমন একাডেমিক শিক্ষায় ছাত্র-ছাত্রীদের ঋদ্ধ করে তুলছে, অন্যদিকে তেমনি নেতৃত্বের গুণাবলী বিকাশের মাধ্যমে যোগ্য ও দক্ষ প্রফেশনাল হিসাবে নিজেদের গড়ে তুলতে অনন্য ভূমিকা রাখছে। তাই প্রেসিডেন্সি ইউনিভার্সিটির MBA প্রোগ্রাম নির্বাচন কেবল শিক্ষায় একটি ভালো বিনিয়োগ নয়, বরং সতত-পরিবর্তনশীল বিজনেস দুনিয়ায় সফল ক্যারিয়ার তৈরিতে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।


সর্বশেষ সংবাদ