ইউল্যাবের জেনারেল এডুকেশন বিভাগের ৩য় বিএসএসসিআর কনফারেন্সে যোগদান

ইউল্যাবের জেনারেল এডুকেশন বিভাগের ৩য় বিএসএসসিআর কনফারেন্সে যোগদান
ইউল্যাবের জেনারেল এডুকেশন বিভাগের ৩য় বিএসএসসিআর কনফারেন্সে যোগদান  © টিডিসি ফটো

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের ‘জেনারেল এডুকেশন বিভাগ (জিইডি)’ “বিলিভ বিলিফ এন্ড বিহ্যাভিয়ার” প্রতিপাদ্যকে সামনে রেখে ১০-১১ নভেম্বর বাংলাদেশের ঐতিহ্যবাহী শহর দিনাজপুরের ব্রাক লার্নিং সেন্টারে ৩য় বিএসএসসিআর এর কনফারেন্সে যোগদান করে।

‘সেন্টার ফর হেরিটেজ’ এবং ‘ইউনিভাসির্টি অব লিবারেল আর্টস’ এর বিভাগীয় প্রধান এবং বিএসএসসিআর এর মহাসচিব অধ্যাপক শাহনাজ হুসনে জাহানের সভাপতিত্বে এই কনফারেন্সে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস এর ‘জেনারেল এডুকেশন বিভাগ’ এর শিক্ষকগণ ভাষা-সাহিত্য, সমাজ ও দর্শন বিষয়ক মৌলিক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। 

দুই দিনব্যাপী অনুষ্ঠিত এই সেমিনারে ১১টি সেশনে ৬০টি প্রবন্ধ উপস্থাপিত হয়। অধ্যাপক, গবেষক, শিক্ষক, শিক্ষার্থী, সাংবাদিকসহ প্রায় শতাধিক স্কলার এসব মৌলিক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। প্রত্নতত্ত্ব, স্থাপত্য, ইতিহাস, সাহিত্য, দর্শন, সহিত্য, সংস্কৃতি, ধর্ম, কৃষিসহ দক্ষিণ এশিয়ার সমাজ-রাষ্ট্র-সংস্কৃতির উপরের গুরুত্বপূর্ণ গবেষণা প্রবন্ধ, প্রামাণ্যচিত্র উপস্থাপিত হয় যা আঞ্চলিক পর্যায়ে বিরল। 

এই কনফারেন্সের মাধ্যমে দেশের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রত্নতাত্ত্বিক গবেষণার নতুন দিক যেমন উন্মোচিত হয়েছে তেমনি পারস্পরিক যোগাযোগ ও আলোচনার মাধ্যমে দেশের কেন্দ্র এবং প্রান্তের চিন্তার আদান প্রদান ঘটেছে। 

কনফারেন্সের আগে ও পরে সেন্টার ফর হেরিটেজের ব্যবস্থাপনায় কনফারেন্স ট্যুর অনুষ্ঠিত হয়। দিনাজপুর মহারাজার প্রাসাদ, জাদুঘর, রামসাগর, কান্তজীর মন্দির, নয়াবাড়ি মসজিদ প্রভৃতি দর্শনীয় স্থান পরিদর্শন ছিল কনফারেন্সের বাড়তি আকর্ষণ। 

কনফারেন্সে বিএসএসসিআর এর সভাপতি অধ্যাপক নাজমা খান মজলিশ এবং এসএসইএএসআর এর মহাসচিব দিল্লী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অমরজীব লোচনসহ দেশের বাইরের স্কলাররা অংশ নেন। নতুন কমিটি গঠনের মধ্য দিয়ে বিশাল এই মিলনমেলার সমাপ্তি ঘটে।  

 


সর্বশেষ সংবাদ