বিইউবিটিতে আইসিপিসি এশিয়া ঢাকা আঞ্চলিক পর্বের প্রতিযোগিতা অনুষ্ঠিত

অনুষ্ঠানে অতিথিবৃন্দ
অনুষ্ঠানে অতিথিবৃন্দ  © টিডিসি ফটো

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি-তে (বিইউবিটি) অনুষ্ঠিত হয়েছে দুই দিনব্যাপী আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা (এশিয়া ঢাকা আঞ্চলিক পর্ব)। গতকাল শুক্রবার (৩ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ে প্রাঙ্গনে এই প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। শনিবার (৪ নভেম্বর) চূড়ান্ত অনসাইট প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৩ নভেম্বর) প্রথম দিন প্রতিযোগিতার উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী। দ্বিতীয় দিনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। বিইউবিটির ট্রাস্টি বোর্ডের মাননীয় চেয়ারম্যান জনাব মো. শামসুল হুদা, এফ. সি. এ, সম্মানীত অতিথি হিসেবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন। 

বিইউবিটির উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফৈয়াজ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউবিটি ট্রাস্ট ও উপদেষ্টা এ. এফ. এম সারওয়ার কামাল এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ।প্রতিযোগতিায় প্রধান বিচারক হিসাবে দায়িত্ব পালন করেন সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়ের শাহরিয়ার মঞ্জুর।

চূড়ান্ত প্রতিযোগীতায় প্রথম স্থান অর্জন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দল DU_ Ascending _ _, দ্বিতীয় স্থান অর্জন করে শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল SUST_GuessForces এবং তৃতীয় স্থান অর্জন করে ব্র্যাক বিশ্ববিদ্যালয় দল BRACU_Crows ।

বিইউবিটির ট্রাস্টি বোর্ডের সম্মানীত সদস্য এবং উপদেষ্টা অধ্যাপক মো: আবু সালেহ,  বিইউবিটির সম্মানীত রেজিস্ট্রার, ডিনবৃন্দ, সিএসই বিভাগের চেয়ারম্যান মো. সাইফুর রহমান, এবং বিইউবিটির শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রতিযোগিতা সম্পর্ক প্রস্তুতি কমিটির সভাপতি ও বিইউবিটির উপ-উপাচার্য ড. আলী নূর বলেন, বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের উদ্যোগে বিশ্বের মর্যাদাপূর্ণ এই প্রোগ্রামিং প্রতিযোগীতার আয়োজন সম্পন্ন হয়েছে।

তিনি জানান, গত ১৩ অক্টোবর বাংলাদেশের ১৩৮ টি কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে ২৪৬১ টি দলের অনলাইন প্রিলিমিনারি প্রতিযোগিতা সম্পন্ন হয়। অনলাইন প্রিলিমিনারি প্রতিযোগিতার ভিত্তিতে ১৩০ টি কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে ২২৪ টি দল চূড়ান্ত প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে এবং প্রতিটি দলের জন্য নিযুক্ত ছিলেন একজন দক্ষ প্রশিক্ষক যেখানে মোট প্রতিযোগীর সংখ্যা ছিল ৬৭২ জন।


সর্বশেষ সংবাদ