মানারাত ইউনিভার্সিটিতে বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন কুয়েট ও নৌবাহিনী কলেজ

বিতর্ক প্রতিযোগিতায় অতিথিবৃন্দের সাথে বিজয়ীরা
বিতর্ক প্রতিযোগিতায় অতিথিবৃন্দের সাথে বিজয়ীরা  © টিডিসি ফটো

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেট ক্লাব (এমআইইউডিসি) আয়োজিত ‘শেখ রাসেল ২য় এমআইইউডিসি ন্যাশনাল ডিবেট চ্যাম্পিয়নশিপ ২০২৩’-এ বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং কলেজ পর্যায়ে নৌবাহিনী কলেজ বিতার্কিক দল। এতে রানার আপ হয়েছে বিশ্ববিদ্যালয় পর্যায়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ে কেমব্রিয়ান কলেজ বিতার্কিক দল। 

২৮ অক্টোবর ২০২৩ (শনিবার) বিকালে বিশ্ববিদ্যালয়ের গুলশান ক্যাম্পাসে চার দিনব্যাপী প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। চূড়ান্ত পর্ব শেষে বিজয়ী বিতার্কিক দলকে পুরস্কার প্রদান করা হয়। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ও সাবেক সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন। প্রধান আলোচক ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আব্দুছ ছবুর খান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পুলিশের সাবেক এআইজি ড. নাজিবুর রহমান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. মুয়াজ্জম হোসেন এবং বিবিসি মিডিয়া অ্যাকশনের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার খন্দকার হাসানুল বান্না। 

প্রতিযোগিতার চ্যাম্পিয়ন ও রানারআপ দলকে অভিনন্দন জানিয়ে অনুষ্ঠানের প্রধান অতিথি হেদায়েতুল্লাহ আল মামুন বলেন, বিতর্কের মাধ্যমে মানুষ নিজেকে নিজে আবিস্কার করতে পারে ও বিশ্লেষণ করতে শেখে। অন্ধভাবে কিছু তারা মেনে নেয় না। এ জায়গায়ই হলো বিতার্কিকের শ্রেষ্ঠত্ব। তারা যুক্তি দিয়েই যুক্তি খণ্ডন ও ভিন্ন মতকে সম্মান করে। আজকে যারা যুক্তি খণ্ডন করে বিজয় ছিনিয়ে এনেছে, এটাই হলো একজন বিতার্কিকের বড় অর্জন। 

প্রধান আলোচক মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আব্দুছ ছবুর খান ‘ডিবেট একটি কথার শিল্প ও একটি জাদু’ উল্লেখ করে বলেন, এই জাদুর মাধ্যমেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবাইকে ঐক্যবদ্ধ করে বিশ্বের বুকে নাম লিখেয়েছিলেন বাংলাদেশ নামক রাষ্ট্রের। তিনি শেখ রাসেল ২য় এমআইইউডিসি জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ২০২৩ আয়োজনের জন্য ক্লাবের সদস্যদের ধন্যবাদ জানিয়ে আগামীতে আশুলিয়া ক্যাম্পাসে আরও বড় পরিসরে এ প্রতিযোগিতা আয়োজনের প্রত্যয় ব্যক্ত করেন। 

ডিবেট ক্লাবের মডারেটর এবং সেন্টার ফর জেনারেল এডুকেশনের কোঅর্ডিনেটর ড. মোহাম্মাদ আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এমআইইউডিসি’র মডারেটর ও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ফারজানা জামান। এতে ডিবেট ক্লাবের সাবেক ও বর্তমান প্রেসিডেন্ট, সেক্রেটারি, উপদেষ্টা, বিচারকবৃন্দ ও চূড়ান্ত পর্বের স্পিকারকে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেট ক্লাবের পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। 

প্রসঙ্গত, বাংলা সংসদীয় পদ্ধতির বিতর্ক প্রতিযোগিতার এবারের আসরে সারাদেশের ৩২টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং ২৪টি কলেজের বিতার্কিক দল অংশ নেয়। ২৫ অক্টোবর এ প্রতিযোগিতা উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র ও মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মো. আতিকুল ইসলাম। 

প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে কলেজ পর্যায়ে ৫-০ ব্যালটে নৌবাহিনী কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে   ৫-৪ ব্যালটে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) বিতার্কিক দল চ্যাম্পিয়ন হয়। ফাইনালে সেরা বিতার্কিক হন কুয়েট বিতার্কিক দলের ইফফাত রহমান মারুফ। ফলাফল ঘোষণা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ। 

এবারের প্রতিযোগিতায় সার্বিক সহযোগিতায় ছিল ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও স্বপ্নধারা এবং গোল্ড স্পন্সর ছিল এমা।


সর্বশেষ সংবাদ