প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে ‘রবীন্দ্র উৎসব’ উদ্‌যাপিত

প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ‘রবীন্দ্র উৎসবে’ উপাচার্যসহ শিক্ষক ও শিক্ষার্থীরা
প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ‘রবীন্দ্র উৎসবে’ উপাচার্যসহ শিক্ষক ও শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত নাটক ‘রক্তকরবীর’র প্রধানতম কিছু দৃশ্য মঞ্চায়নের মধ্য দিয়ে বেসরকারি প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে উদ্‌যাপিত হয়েছে ‘রবীন্দ্র উৎসব’। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ‘থার্সডে থ্রাইভার্স’ নামক গ্রুপের উদ্যোগে উৎসবটি অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে নাটকের পাশাপাশি ছিল কবিতা আবৃত্তি, গান ও নাচের মতো আয়োজনও।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রেসিডেন্সি ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. আব্দুল মান্নান চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে ইউনিভার্সিটি অ্যাডভাইজার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আনিসুর রহমান, রেজিস্ট্রার মো. রুহুল আমিন, ইংরেজি বিভাগের চেয়ারম্যান মো. হাবীবুল্লাহ উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সাহিত্যানুরাগী শিক্ষার্থী, যারা নিজেদের পাঠ্যসূচির অন্তর্ভুক্ত সাহিত্যকর্ম পাঠের পাশাপাশি বিশ্বসাহিত্যের চর্চার ক্ষেত্র প্রস্তুত করার সংকল্প রাখেন এমন শিক্ষার্থীদের সংঘ ‘থার্সডে থ্রাইভার্স’। সংঘের অন্যতম প্রধান লক্ষ্য—বাংলা ও ইংরেজিসহ বিশ্বসাহিত্যের গুরুত্বপূর্ণ সব সাহিত্যিকদের জীবন ও সাহিত্যকর্মকে সৃজনশীল উপায়ে উদ্‌যাপন করা।

এরই অংশ হিসেবে শিক্ষার্থীরা প্রথমেই বেছে নিয়েছে বাংলা সাহিত্য তথা বিশ্ব সাহিত্যের অন্যতম উজ্জ্বল নক্ষত্র রবীন্দ্রনাথ ঠাকুরকে। তাঁর সাহিত্য কর্মকে কেন্দ্র করেই অনুষ্ঠিত হয়েছে তাদের প্রথম প্রযোজনা ‘রবীন্দ্র উৎসব’।


সর্বশেষ সংবাদ