সম্মানসূচক ডি. লিট পেলেন নর্দান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল্লাহ

ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহকে ডি. লিট. উপাধিতে ভূষিত করেছে পশ্চিমবঙ্গের টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়
ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহকে ডি. লিট. উপাধিতে ভূষিত করেছে পশ্চিমবঙ্গের টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) অধ্যাপক ও নর্দান এডুকেশন গ্রুপের চেয়াারম্যান ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহকে সম্মানসূচক ডক্টরেট অব লিটারেচার (ডি. লিট.) উপাধিতে ভূষিত করেছে পশ্চিমবঙ্গের টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়। শিক্ষা, বাণিজ্য ও সামাজিক ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য তাকে এ সম্মানসূচক উপাধি দেওয়া হয়। বৃহস্পতিবার (১০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে ভারতের পদ্মভূষণ ও পদ্মশ্রী এন আর নারায়ণ মূর্তি এ সম্মাননা প্রদান করেন।

কলকাতার বিশ্ববাংলা অডিটরিয়ামে ভারতের বৃহত্তম কোম্পানী টাটা সন্স-এর প্রতিষ্ঠাতা রতন টাটা এবং বিসিসিআই-এর সাবেক সভাপতি সৌরভ গাঙ্গুলীর সাথে এই সম্মাননা গ্রহণ করেন এ শিক্ষাবিদ। 

অধ্যাপক ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ কলকাতাকে বাঙ্গালির প্রাণের শহর উল্লেখ করে বলেন, ‘একজন বাঙ্গালি হিসেবে আমি গর্বিত। আজ আপনাদের ভালোবাসা আর সম্মান আমায় পরিপূর্ণ করলো।’ তিনি বাঙ্গালি জাতিকে পৃথিবীর শ্রেষ্ঠ জাতিগুলোর একটি হিসেবে উল্লেখ করেন এবং একইসাথে বাঙ্গালী বিপ্লবীদের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

বাঙ্গালির গৌরবের ইতিহাস এবং ঐতিহ্যের কথা উল্লেখ করে তিনি দুই বাংলার মধ্যে শিক্ষা, শিল্প, সংস্কৃতি, বাণিজ্যের সুসম্পর্ক ও সম্প্রীতি রক্ষায় দৃঢ় থাকার আহবান জানান। একইসাথে ভারতের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং পশ্চিমবঙ্গ সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। 

অধ্যাপক ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ সাতক্ষীরা জেলাতে জন্মগ্রহণ করেন। উচ্চশিক্ষা শেষ করে তিনি ১৯৯৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগদান করেন। ইউরোপ আমেরিকার শীর্ষ পর্যায়ের বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষা নেন। ৩০ বছর ধরে আন্তর্জাতিক বাণিজ্য ও আঞ্চলিক বাজার অর্থনীতির একজন শিক্ষক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটে অধ্যাপনা করছেন। 

ড. আব্দুল্লাহ অধ্যাপক ফিলিপ কটলারের সাথে সহ-লেখক হিসেবে লেখেন ‘এসেনশিয়ালস অফ মডার্ন মার্কেটিং’। প্রথমবারের মতো মার্কেটিং গুরুর বইতে অবস্থান হয় বাংলাদেশের ব্যবসায়িক জগতের দেশীয় সকল কেইস। ‘এসেনশিয়ালস অফ মডার্ন মার্কেটিং’ তার এক যুগান্তকারী পদক্ষেপ, যা এক এক করে ১৭টি দেশে উম্মোচিত হয়েছে। ২০২৩ সালে তিনি ফিলিপ কটলার কর্তৃক ‘কটলার ডিস্টিঙ্গুইসড প্রফেসর অফ মার্কেটিং’ উপাধি অর্জন করেন।   

প্রায়োগিক ও দক্ষতা ভিত্তিক শিক্ষাব্যবস্থার প্রচলনে তিনি প্রতিষ্ঠা করেছেন স্বনামধন্য ১০টি শিক্ষা প্রতিষ্ঠান। ড. ইউসুফ আব্দুল্লাহ ১৮টিরও বেশি বই লিখেছেন। যার ভেতরে অত্যন্ত জনপ্রিয় বই ‘ভারত ভাগে বাংলার বিয়োগান্তক ইতিহাস।


সর্বশেষ সংবাদ