মহররমের শিক্ষা ও তাৎপর্য নিয়ে ইউআইটিএসে আলোচনা সভা

আলোচনা সভা
আলোচনা সভা  © সংগৃহীত

ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এ পবিত্র আশুরা উপলক্ষ্যে ‘মহররমের শিক্ষা ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৩০ জুলাই) সকাল সাড়ে ১০টায় তাহমিনা রহমান মাল্টিপারপাস হলে এ আলোচনা সভার অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোঃ আবু হাসান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর ধর্মীয় উপদেষ্টা আফিফ আব্দুল কাদের মানসুর আল জিলানী। তিনি বলেন, মহররম হিজরি মাসসমূহের মধ্যে গুরুত্বপূর্ণ একটি মাস। এ মাসের ১০ তারিখ হচ্ছে পবিত্র আশুরা। যে দিবসে পৃথিবীর ইতিহাসে অনেক গুরুত্বপূর্ণ ঘটনাবলী সংঘটিত হয়েছে। এর মধ্যে সবচেয়ে হৃদয়বিদারক ঘটনা হচ্ছে কারবালার ময়দানে ইমাম হোসাইন রা.-এর স্বপরিবারে শাহাদাতের ঘটনা। কারবালার ঘটনা মানুষকে মিথ্যার কাছে মাথানত না করে সত্য সুপ্রতিষ্ঠিত করার শিক্ষা দেয়। এ ঘটনা থেকে শিক্ষা গ্রহণ করে আমাদের বাস্তব জীবনে কাজে লাগাতে হবে।

আরও পড়ুন: রাবিতে মুক্তিযোদ্ধা কোটার সাক্ষাৎকার শুরু ১৮ আগস্ট

তিনি আরো বলেন, শিক্ষকগণ হচ্ছেন জাতি গঠনের কারিগর। একজন আদর্শ শিক্ষকই পারেন আলোকিত মানুষ গড়তে, যারা মানবতার কল্যাণে নিজেদের সম্পৃক্ত করে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার আব্দুর রহমান আফিফ আব্দুল কাদের আল জিলানী। প্রধান আলোচক হিসেবে মহররমের আলোকে তাৎপর্যপূর্ণ বক্তব্য দেন ইউআইটিএস-এর বোর্ড অব ট্রাস্টিজ এবং পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান, একুশে পদকপ্রাপ্ত আলহাজ্ব সুফি মোহাম্মদ মিজানুর রহমান। মহররমের শিক্ষা ও তাৎপর্যের উপর গুরুত্বপূর্ণ আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ও ইউআইটিএসের বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত উপদেষ্টা অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান। 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোহাম্মদ কামরুল হাসান সঞ্চালিত অনুষ্ঠানে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সিরাজ উদ্দীন আহমেদ, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আ.ন.ম. শরীফ, আমেরিকান এক্সপ্রেস ব্যাংকের প্রাক্তন ভাইস-চেয়ারম্যান জনাব রোকাইবা দাস্তগীর, ফজলে রাব্বী, সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আশরাফুল ইসলাম ও বিজনেস অনুষদের ডিন ড. ফারুক হোসেন-সহ বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ