কৃষি অনুষদের অনুমোদন পেল গণ বিশ্ববিদ্যালয়

গণ বিশ্ববিদ্যালয়ে কৃষি অনুষদ চালু
গণ বিশ্ববিদ্যালয়ে কৃষি অনুষদ চালু  © টিডিসি ফটো

গণ বিশ্ববিদ্যালকে (গবি) কৃষি অনুষদ চালুর অনুমোদন দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। বৃহস্পতিবার (১৫ জুন) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ এস. তাসাদ্দেক আহমেদ গনমাধ্যমকে এই বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, পরবর্তী সেশন জুলাই- ২০২৩ থেকে নতুন অনুষদভুক্ত বিএসসি ইন এগ্রিকালচারে (অনার্স) ভর্তি নেওয়া হবে। এই বিভাগে আসন সংখ্যা নির্ধারণ করা হয়েছে ৩৫ টি। ভর্তি অফিসের তথ্যানুযায়ী, বিএসসি ইন এগ্রিকালচার (অনার্স) বিভাগে  ছয় লক্ষ টাকা শিক্ষা ব্যয় নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে সংশ্লিষ্ট একজন শিক্ষক জানান, গত বছরের শুরুতে বর্তমান উপাচার্য ও রেজিস্ট্রারের উদ্যোগে এই অনুষদ চালুর সিদ্ধান্ত হয়। প্রায় দেড় বছর যাবত নানা প্রক্রিয়া শেষে গত মাসে ইউজিসির প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয় পরিদর্শনে আসেন। যাচাই-বাছাই শেষে আজ কৃষি অনুষদের অনুমোদন দেয়।

আরো পড়ুনঃ ‘বাংলাদেশ ছাত্রপক্ষ’ নামে আসছে নতুন ছাত্র সংগঠন

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) কৃষি অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. মো. ফজলুল করিমকে এ অনুষদের ডিন নিযুক্ত করা হয়েছে। এছাড়া আরও ৬ জন শিক্ষকের নিয়োগ সম্পন্ন হয়েছে। অনুষদের শিক্ষা কার্যক্রম পরিচালিত হবে একাডেমিক ভবনের ৪র্থ তলায় সি ব্লকে।

প্রসঙ্গত, কৃষি অনুষদ চালুর মাধ্যমে গবিতে মোট পাঁচটি অনুষদ হয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় হলেও এখানে বিভিন্ন ব্যতিক্রমী প্রোগ্রাম রয়েছে, যার মধ্যে মেডিকেল ফিজিক্স অ্যান্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অন্যতম।


সর্বশেষ সংবাদ