বিশ্ববিদ্যালয়ের বাজেটের ২ শতাংশ ব্যয় করতে হবে গবেষণায়

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মোট বাজেটের অন্তত ২ শতাংশ গবেষণায় ব্যয় করার নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। দ্যা ডেইলি ক্যাম্পাসকে দেয়া এক সাক্ষাৎকারে বিষয়টি নিশ্চিত করেছেন ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পরিচালক মো: ওমর ফারুখ। 

মো: ওমর ফারুখ বলেন, বেশ কিছু বিশ্ববিদ্যালয় গবেষণায় খুবই ভালো করছে আবার কিছু বিশ্ববিদ্যালয়ের গবেষণায় আরো উন্নতি প্রয়োজন। দেশে বর্তমানে ১১০ টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। সব বিশ্ববিদ্যালয়ে গবেষণার মান নিশ্চিতে আমরা বিশ্ববিদ্যালয়গুলোকে তাদের মোট বাজেটের অন্তত দুই শতাংশ গবেষণায় ব্যয় করার নির্দেশে দিয়েছি।

এর আগে, রোববার (১৯ জানুয়ারি) ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের সমাবর্তনে বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় গবেষণায় বেশ ভালো করছে এবং পিএইচডি ডিগ্রি প্রদানের যোগ্যতা অর্জন করেছে বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আরো পড়ুন: জীবন চালাতে হিমশিম মেসের শিক্ষার্থীদের, খাবারের ব্যয়ে কাটছাঁট

এ বিষয়ে মো: ওমর ফারুখ বলেন, শিক্ষামন্ত্রী তাদের কার্যক্রম দেখেই নিশ্চয়ই মন্তব্য করেছেন এবং শিক্ষামন্ত্রীর এই মন্তব্যের সাথে একমত যে কয়েকটি বিশ্ববিদ্যালয় বেশ ভালো করছে। তবে তাদের পিএইচডি ডিগ্রি প্রদানের অনুমতি দেয়ায় কিনা এ বিষয়ে শিক্ষামন্ত্রী ইউজিসির সাথে আলোচনা করার পর মন্তব্য করতে পারবো।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সার্বিক পরিস্থিতির বিষয়ে তিনি বলেন, আমরা আমাদের পক্ষ থেকে যতটা সম্ভব শিক্ষার গুণগত মান নিশ্চিতে কাজ করে যাচ্ছি। কোনো বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের প্রয়োজন হলে সুপারিশ করছি। তবে ইউজিসির বিচারিক ক্ষমতা থাকলে এবং আরও জনবল থাকলে আমাদের জন্য কাজ করা সহজ হতো।


সর্বশেষ সংবাদ