ব্র্যাক ইউনিভার্সিটিতে নারীর ক্ষমতায়ন বিষয়ক সম্মেলন

ব্র্যাক ইউনিভার্সিটিতে নারীর ক্ষমতায়ন বিষয়ক সম্মেলন
ব্র্যাক ইউনিভার্সিটিতে নারীর ক্ষমতায়ন বিষয়ক সম্মেলন  © টিডিসি ফটো

‘নারীর ক্ষমতায়ন সমৃদ্ধ করার মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার দিকে অগ্রযাত্রা’ নিয়ে সম্মেলন অনুষ্ঠিত হয়েছে ব্র্যাক ইউনিভার্সিটিতে। ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ, ব্র্যাক ইউনিভার্সিটি ও নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি অব গ্রনিংগেনের যৌথ আয়োজনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, এই সম্মেলনের মূল লক্ষ্য খাদ্য নিরাপত্তা, কৃষি উন্নয়ন, স্বাস্থ্য ও পুষ্টি এবং নারীর ক্ষমতায়ন নিয়ে যারা কাজ করছেন, তাদের মধ্যে সংযোগ ঘটানো এবং পারষ্পরিক আদান-প্রদানে উৎসাহিত করা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যের মাধ্যমে সম্মেলন শুরু করেন ড. কাওসার আফসানা, প্রফেসর, ব্র্যাক জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ, ব্র্যাক ইউনিভার্সিটি ও ড. লেনসিংক বার্নার্দেস ওয়েন্ডার, প্রফেসর, অর্থনীতি বিভাগ, ইউনিভার্সিটি অব গ্রনিংগেন। আর সম্মেলনের প্রথম দিনে নারীর ক্ষমতায়ন ও এসডিজির ইন্টারসেকশন বিষয়ক একটি সেশনের সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার। এছাড়াও আলোচনায় উপস্থিত ছিলেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন ও আইসিডিডিআর,বি’র নির্বাহী পরিচালক তাহমিদ আহমেদ।

আরও পড়ুন: ঢাকায় বসছে এবারের প্রোগ্রামিংয়ের বিশ্বকাপ, উদ্বোধন মঙ্গলবার

দুই দিনব্যাপী এ সম্মেলনে বিশেষজ্ঞরা পুষ্টি, খাদ্য নিরাপত্তা, জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও এসডিজি, রোগ প্রতিরোধ, স্বাস্থ্য ও পুষ্টি ব্যবস্থার বিভিন্ন দিক নিয়ে আলাপ করেন। অনুষ্ঠানে প্যানেলিস্টদের মধ্যে ছিলেন রিসার্চ ইনিশিয়েটিভসের নির্বাহী পরিচালক প্রফেসর মেঘনা গুহঠাকুরতা, ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইন্সটিটিউটের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. আখতার আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সায়মা হক বিদিশা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের আরেক অধ্যাপক ড. ফেরদৌসী নাহার, গ্লোবাল এলায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রিশন (গেইন) এর কান্ট্রি ডিরেক্টর ড. রুদাবা খন্দকার এবং ইথিওপিয়ার ভারপ্রাপ্ত কৃষি মন্ত্রী জার্মামে গারুমা চেগেন।


সর্বশেষ সংবাদ