বিশ্বসেরা গবেষকদের তালিকায় সোনারগাঁও ইউনিভার্সিটির দুই শিক্ষক

বুলবুল আহমেদ ও মোহাম্মদ রাশেদ হাসান পলাশ
বুলবুল আহমেদ ও মোহাম্মদ রাশেদ হাসান পলাশ  © টিডিসি ফটো

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে প্রকাশিত বিশ্বসেরা গবেষকদের ২০২৩ সালের তালিকায়ও স্থান পেয়েছেন রাজধানীর সোনারগাঁও ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান বুলবুল আহমেদ ও ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক মোহাম্মদ রাশেদ হাসান পলাশ। এ ছাড়াও এ ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের আরও ৬ জন এ বছর এই তালিকায় স্থান পেয়েছেন।

এডি সায়েন্টিফিক ইনডেক্সের গবেষকদের তালিকায় সোনারগাঁও ইউনিভার্সিটির হয়ে বুলবুল আহমেদ ২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত টানা তৃতীয়বার এবং মোহাম্মদ রাশেদ হাসান পলাশ টানা দ্বিতীয়বারের মতো স্থান করে নিয়েছেন।

আরও পড়ুন: জবিতে আবেদন করেছে ৩৮ হাজরের বেশি শিক্ষার্থী

এডি সায়েন্টিফিক ইনডেক্সের ২০২২ সালের অক্টোবরের ওয়েবসাইট থেকে জানা যায়, বিশ্বসেরা গবেষকদের তালিকায় বিশ্বের ১১ লক্ষাধিক গবেষক স্থান পেয়েছেন। যেখানে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, শিক্ষা প্রতিষ্ঠান, গবেষণা প্রতিষ্ঠান ও গবেষণা সংশ্লিষ্ট ৪ হাজার ৬৯০ জন তালিকায় স্থান পেয়েছেন।

বুলবুল আহমেদ ২০০৭ সাল থেকে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করে আসছেন। এখন পর্যন্ত দেশে ও বিদেশে এই গবেষকের ১৮টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। তার গবেষণার এরিয়া ছিল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ই-কমার্স, স্পিস রিকগনিশন, ব্লক চেইন ও গ্রিন আইওটি। এছাড়া একাদশ ও দ্বাদশ শ্রেণীর বোর্ডের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক পাঠ্য বই লিখেছেন তিনি।

মোহাম্মদ রাশেদ হাসান পলাশ সর্বশেষ প্রকাশিত তালিকা অনুযায়ী ‘Entrepreneurship’ বিষয়ক গবেষণায় বিশ্ববিদ্যালয় ভিত্তিক ১ম স্থান, দেশ ভিত্তিক ১ম স্থান (Eswatini), মহাদেশ ভিত্তিক (আফ্রিকা) ১৬তম স্থান অর্জন করেছেন। পাশাপাশি, সম্প্রতি রিসার্চ-গেইটে ২০১৮ সাল বা এর পর থেকে গবেষণাপত্র প্রকাশিত হয়েছে এমন বিশ্বসেরা গবেষকদের মধ্যে সেরা ১% গবেষকদের মধ্যে স্থান পেয়েছেন। অন্যদিকে, তাঁর SCOPUS Q1(Springer) জার্নালে প্রকাশিত ১টি গবেষণাপত্র ২০২১ সাল বা এর পর প্রকাশিত (সকল বিষয়) গবেষণাপত্রের মধ্যে সেরা ১% গবেষণাপত্রের মধ্যে স্থান পেয়েছেন।
তার ৪৫টিরও বেশি গবেষণাপত্র SCOPUS/WoS (Q1) ইনডেক্সড জার্নালসহ খ্যাতনামা জার্নালে প্রকাশিত হয়েছে। তার গবেষণা বিষয়সমূহের মধ্যে ‘Artificial Intelligence, Blockchain Technology, Cyber Security, Green IoT, Green Energy Technology, Green Entrepreneurship এবং Green Marketing’ উল্লেখযোগ্য।

উল্লেখ্য, গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আই টেন ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে বিশ্বের ২১৬টি দেশের ১৯ হাজার ৫১৪টি বিশ্ববিদ্যালয়ের ১১ লক্ষাধিক বিশ্বসেরা গবেষকদের একটি তালিকা সম্প্রতি প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্স সংস্থা।


সর্বশেষ সংবাদ