প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল যাচাইয়ের আবেদন করবেন যেভাবে

প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল যাচাইয়ের আবেদন করা যাবে
প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল যাচাইয়ের আবেদন করা যাবে  © ফাইল ছবি

প্রাথমিক বৃত্তির ফলাফল নিয়ে বিতর্কের কারণে যাচাইয়ের সুযোগ দেওয়ার উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নিয়মানুযায়ী, বৃত্তির ফল চ্যালেঞ্জ ও পুনর্নিরীক্ষণের সুযোগ না থাকলেও যাচাইয়ের সুযোগ দেওয়া হচ্ছে। এ জন্য নির্দিষ্ট স্থানে আবেদন করতে হবে।

অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ) ড. উত্তম কুমার দাশ জানান, আইনে বৃত্তির ফল চ্যালেঞ্জ ও পুনর্নিরীক্ষণের সুযোগ নেই। তবে এবার অনাকাঙ্ক্ষিত ঘটনার পরিপ্রেক্ষিতে এ সুযোগ দেওয়া হবে। সংশোধিত ফলাফলে ক্ষুব্ধ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। তবে সংশোধিত ফলাফলে প্রকৃত মেধাবীদের অভিযোগ থাকার কথা নয় বলে দাবি করেন তিনি।

উপজেলা, জেলা, বিভাগীয় বা অধিদপ্তরে আবেদন করা যাবে জানিয়ে তিনি বলেন, এটাকে ফলাফল চ্যালেঞ্জ বলা যাবে না। ফলাফলে সংক্ষুব্ধ হয়ে বা পরীক্ষায় অংশ নিয়েও তালিকায় নাম না আসলে যে কেউ আবেদন করতে পারবে। তাদের আবেদনগুলো যাচাই-বাছাই করে দেখা হবে। উপজেলা, জেলা, বিভাগীয় বা অধিদপ্তরে আবেদন করা যাবে।

এবার প্রাথমিক বৃত্তি পেয়েছে ৮২ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী। এর মধ্যে ট্যালেন্টপুলে ৩৩ হাজার ও সাধারণ কোটায় ৪৯ হাজার ৩৮৩ শিক্ষার্থী রয়েছে। তারা যথাক্রমে মাসে ৩০০ ও ২২৫ টাকা করে পাবে। এ ছাড়া সব শিক্ষার্থী বছরে এককালীন ২২৫ টাকা পাবে অষ্টম শ্রেণি পর্যন্ত।


সর্বশেষ সংবাদ