মিঞা আরেফীর যে পরিচয় জানা গেল

বিএনপি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন মিঞা আরেফী (গোল চিহ্নত)
বিএনপি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন মিঞা আরেফী (গোল চিহ্নত)  © সংগৃহীত
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা পরিচয়ে শনিবার বিকালে বিএনপি কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিং করেছেন মিঞা আরেফী নামে এক ব্যক্তি। বিএনপি বলছে তার বক্তব্যের বিষয় কোনভাবেই দলটি অবহিত নয়। তবে কে এই মিঞা আরফী? তার বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেছেন বাংলাদেশি ফ্যাক্ট চেকার ও এএফপির ফ্যাক্ট চেক এডিটর কদরুদ্দীন শিশির। 
 
Mian Arefy কে?
তার পূর্ণাঙ্গ নাম: Mian Zahidul Islam Arefy
বাংলায় নাম: মিঞা জাহিদুল ইসলাম আরেফী
ডাক নাম: বেল্লাল
থাকেন যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডে।
তার ব্যাপারে অনলাইন ঘেঁটে খুব বেশি তথ্য পাওয়া যায় না। যা পাওয়া যায় তা নিম্মরূপ:
তিনি একজন বাংলাদেশি আমেরিকান। জন্ম এবং বেড়ে ওঠা সিরাজগন্জ জেলার উল্লাপাড়ায়। মাঝে মাঝেই বাংলাদেশে আসেন।
 
মিঞা আরেফীর উল্লাপাড়া সফর নিয়ে সাবেক এক সরকারি কর্মকর্তা এবং মিঞার আত্মীয় ২০২২ সালের আগস্ট মাসে বেশ কয়েকটি পোস্ট করেছিলেন। সেগুলো দেখতে পারেন:
 
এইসব পোস্টে মিঞা আরেফীর যে ফেসবুক একাউন্ট ট্যাগ করা সেটি হলো: Mian Arefy
একাউন্টটি লকড। তবে সেটির প্রোফাইলে তার পরিচয় লেখা রয়েছে: "Works at Capitol Hill, Washington DC - USA" এবং "Members of National Democretic Committee".
 
দ্বিতীয় পরিচয়টিতে Democretic বানানটি ভুল এবং Members শব্দটিও বহুবচন। এগুলো ছোট ভুল হলেও একজন গুরুত্বপূর্ণ ব্যক্তির প্রোফাইলের ক্ষেত্রে বেমানান।
 
National Democretic Committee বিষয়টি মার্কিন রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ কমিটি। যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির প্রতিটি রাজ্যে যে কমিটিগুলো রয়েছে সেগুলোর চেয়ার ও ভাইস চেয়ারদের সাথে সব রাজ্য থেকে আরো ২০০ জন নির্বাচিত সদস্য মিলে কমিটিটি গঠিত হয় প্রতি চারবছরের জন্য। বুঝাই যাচ্ছে এটিতে কোন পর্যায়ে রাজনীতিকরা স্থান পান।
 
ব্যালটপিডিয়া নামক একটি ওয়েবসাইটে এই কমিটির কার্যাক্রম সম্পর্কে উল্লেখ করা হয়েছে:
"The Democratic National Committee (DNC) is the principal governing organization of the Democratic Party of the United States.
The DNC is responsible for overseeing the process of writing and promoting the party platform every four years and providing national leadership surrounding campaign, fundraising, political activity, and election strategy.
The DNC is made up of the chairs and vice chairs of each state Democratic Party and more than 200 elected members from all 50 states, the District of Columbia, and the territories."
ধারণা করা যায়, এই কমিটির সদস্য কেউ হয়ে থাকলে তার ব্যাপারে অনলাইনে ভালো পরিমাণ তথ্য পাওয়ার কথা। অন্তত তার রাজনৈতিক সংশ্লিষ্টতা বিষয়ক কিছু তথ্য পাওয়ার কথা। কিন্তু গুগলে এডভান্স সার্চ করেও Mian Arefy এবং Democratic National Committee এর মধ্যে কোন কানেকশনের তথ্য পাওয়া যায়নি।
 
Mian Arefy এর লিংকডইন প্রোফাইলটির লিংক (যেখানে তার ছবিও দেয়া আছে): https://www.linkedin.com/in/mianarefy/
 
তাতে তার পরিচয় লেখা রয়েছে: Store Team Lead at Big Lots Stores বা মার্কিন একটি রিটেইল চেইন শপ Big Lots Stores এর কোন একটি স্টোরের টিম লীড। সেখানে তার পেশাগত পরিচয় বিস্তারিত আছে কিন্তু রাজনৈতিক (DNC এর সাথে সংশ্লিষ্টতার) কোন পরিচয় দেয়া নেই।
 
তবে ফেসবুক আইডির নানা পোস্টে দেখা গেছে তিনি তার পরিচয় সব সময় Member of the Democratic National Committee লিখে এসেছেন।
 
বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে মিঞা আরেফীর বিষয়ে একটি বিজ্ঞপ্তি পাওয়া গেছে, যা ২০২২ সালে তাকে টি ক্যাটাগরির ভিসার পরিবর্তে এনভিআর সীল প্রদানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগ থেকে সম্মতি জানিয়ে ইস্যু করা।
 
আর আজ সংবাদমাধ্যমে 'মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের উপদেষ্টা' হিসেবে তার যে পরিচয় প্রকাশিত হয়েছে সেটি সংক্রান্ত কোন তথ্য অনলাইনে নির্ভরযোগ্য কোন সূত্রে পাওয়া যায়নি (তবে তাকে নিয়ে উল্লাপাড়াবাসী কারো কারো ফেসবুক পোস্টে এমনটি উল্লেখ করতে দেখা গেছে।)
 
আমার ফেসবুক ফ্রেন্ড জনাব Kausar Mumin জনাব মিঞা আরেফী সাহেবকে নিয়ে করা আমার আগের একটি পোস্টে কমেন্ট করে লিখেছেন: We know him. He is a former Bangladeshi Military officer having many friends in BD army. He is based in Maryland, USA. He has worked hard in BideN election campaign and thus maintains some connection in the White House. Thats all, nothing more.
 
তথ্য: কদরুদ্দীন শিশির, ফ্যাক্ট চেক এডিটর- এএফপি।

সর্বশেষ সংবাদ