পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ, পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল

পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী শাহবাজ, পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল
পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী শাহবাজ, পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল  © সংগৃহীত

ইমরান খানের ক্ষমতাচ্যুতির পর পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন শাহবাজ শরিফ। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) প্রেসিডেন্ট শাহবাজ দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই। সম্মিলিত বিরোধী জোটের প্রার্থী শাহবাজ শরিফ।

সোমবার পার্লামেন্টে ভোটগ্রহণের আগে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সদস্যরা ন্যাশনাল অ্যাসেম্বলি থেকে ওয়াক আউট করেন। এর আগে তাদের প্রধানমন্ত্রী প্রার্থী শাহ মেহমুদ কোরেশি নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের প্রক্রিয়া বয়কটের ঘোষণা দেন।

সংসদীয় সরকার ব্যবস্থার দেশ পাকিস্তানের প্রধানমন্ত্রী হলেন রাষ্ট্রের নির্বাহী প্রধান। আর রাষ্ট্রপ্রধান হলেন প্রেসিডেন্ট। এই দুই পদকেই সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। ক্ষমতার বিচারে প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্টের পরই আছেন পররাষ্ট্রমন্ত্রী।

পাকিস্তানের সংবাদমাধ্যমগুলো বলছে, ইমরান খান সরকারের পররাষ্ট্রনীতি ভুল ছিল বলে শুরু থেকেই সমালোচনা করে আসছিল বিরোধী জোট। ফলে কে হচ্ছেন নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী, এটা নিয়ে ইতিমধ্যে জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে। গুঞ্জন শোনা যাচ্ছে যে পাকিস্তানের বর্তমান জাতীয় পরিষদের তৃতীয় বৃহত্তম দল পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি পররাষ্ট্রমন্ত্রী হতে পারেন।

আরও পড়ুন: ইমরান খানের প্রধানমন্ত্রিত্ব হারানোর পিছনে কলকাঠি নেড়েছেন যারা

বিদেশি একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ৩৩ বছর বয়সী বিলাওয়াল ভুট্টো বলেন, মন্ত্রিত্বের বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেবে তাঁর দল। তিনি বলেন, ইমরানের দল পিটিআই পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতীয় নিরাপত্তা কমিটিকে (এনএসসি) বিতর্কিত করেছে।

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে ইমরান খানের রাজনৈতিক দল পিটিআইয়ের ভাইস-চেয়ারম্যান শাহ মুহাম্মদ কুরেশি ও বিরোধী নেতা হিসেবে পরিচিত অর্থাৎ পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) শাহবাজ শরিফ জাতীয় পরিষদের সচিবালয়ে মনোনয়নপত্র জমা দেন।

ইমরান খান অনাস্থা ভোটে হেরে যাওয়ার পর পাকিস্তানের নিম্নকক্ষ জাতীয় পরিষদে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে ভোট হতে যাচ্ছে সোমবার (১১ এপ্রিল)। দেশটির ভারপ্রাপ্ত স্পিকার বিষয়টি নিশ্চিত করেছেন।

পাকিস্তানের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২০২৩ সালের আগস্টে। কিন্তু তার আগেই ক্ষমতা ছাড়তে হয় প্রধানমন্ত্রী ইমরান খানকে। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতৃত্বাধীন জোট সরকারের পতন হয় মেয়াদ পূর্ণ করার আগেই।


সর্বশেষ সংবাদ