ইউক্রেনের স্কুলে রুশ সেনাদের হামলা, নিহত ২১

ইউক্রেনে স্কুলে হামলা
ইউক্রেনে স্কুলে হামলা  © সংগৃহীত

ইউক্রেনের একটি স্কুলে রাশিয়ার হামরায় ২১ জন নিহতের খবর পাওয়া গেছে। এসময় আহত হয়েছেন আরও ২৫ জন। দেশটির পূর্বাঞ্চলীয় শহর মেরেফাতে এই হামলা চালানো হয়। হামলায় একটি সাংস্কৃতিক কেন্দ্রেও ক্ষতিগ্রস্ত হয়। খবর এএফপির।

বৃগস্পতিবার এই হামলা চালানো হয়েছে বলে দাবি করেছেন শহরটির স্থানীয় বাসিন্দারা।

স্থানীয়দের দেয়া এক ফেসবুক পোস্টে বলা হয়, কারকিভের অধূরে ছোট্ট শর মেরেফায় বৃহস্পতিবার সকালে রুল বাহিনীর গোলায় একটি স্কুল ও সাংস্কৃতিক কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়। এতে ২১ জন নিহত হন। আহতদের মধ্যে দশ জনের অবস্থা আশংকাজনক। পোস্টে দেয়া ছবিতে দেখা যায়, একটি ভবনের মাঝখানে ভেঙে গেছে। ভবনটিতে উদ্ধার কাজ চালাচ্ছে জরুরি সেবা বিভাগের কর্মীরা।

আরও পড়ুন- ইউক্রেনের শরণার্থী শিশুদের জন্য প্রস্তুত হচ্ছে জার্মানির স্কুল

ন্যাটোতে যোগদানের আলোচনার মধ্যেই ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি ন্যাটোতে যোগদানের ইচ্ছা পোষণ করেছিলেন। একই সঙ্গে তিনি ছিলেন মার্কিনপন্থী। সোভিয়েত রাশিয়া ভেঙে ইউক্রেন গঠনের পর থেকে দেশটির সরকার সবসময় রাশিয়ার অনুগত ছিলো। প্রথমবারের মতো জেলেনস্কি এই বৃত্ত থেকে বের হওয়ার চেষ্টা করেন। তিনি রাশিয়ার শত্রু আমেরিকার সঙ্গে বন্ধুত্ব স্থাপন করেন।

একই সঙ্গে পশ্চিমা বিশ্বের দেশগুলোর সঙ্গেও সুসম্পর্ক বজায় রাখছিলেন। যা ভালো ভাবে নেয়নি রাশিয়া। যুদ্ধ শুরুর পর পশ্চিমা বিশ্বের দেশগুলো একের পর এক নিষেধাজ্ঞা দেয় রাশিয়ার ওপর। এতে রাশিয়া বাণিজ্যিক ও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। রাশিয়াও পশ্চিমা দেশগুলোর ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করে। রাশিয়া ইউরোপের অন্যতম গ্যাস ও তেল রপ্তানিকারক। যে কারণে যুদ্ধের পর বিশ্বে তেলের দাম হু হু করে বেড়েছে।

আরও পড়ুন- জেলেনস্কির কমেডি সিরিজ আসছে নেটফ্লিক্সে

যুদ্ধ বন্ধে ইতোমধ্যে দুই দেশ বেশ কয়েকবার আলোচনায় বসেছে। আশা করা যাচ্ছে, শীঘ্রই যুদ্ধ বন্ধের ঘোষণা আসতে পারে।


সর্বশেষ সংবাদ