‘দুর্ঘটনাক্রমে’ ভারতের ক্ষেপণাস্ত্র গেলো পাকিস্তানে

ক্ষেপণাস্ত্র
ক্ষেপণাস্ত্র

কারিগরি ত্রুটির কারণে দুর্ঘটনাবশত' পাকিস্তানে একটি ক্ষেপণাস্ত্র ছুটে গেছে বলে দাবি করেছে ভারত। শুক্রবার (১১ মার্চ) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে নয়াদিল্লি। খবর রয়টার্সের।

বিবৃতিতে ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, গত ৯ মার্চ নিয়মিত রক্ষণাবেক্ষণের সময় কারিগরি ত্রুটির কারণে দুর্ঘটনাবশত একটি ক্ষেপণাস্ত্র নিক্ষিপ্ত হয়। ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের একটি এলাকায় পড়েছিল। এ ঘটনা দুঃখজনক হলেও স্বস্তির বিষয় এটা যে, এতে কোনো প্রাণহানি হয়নি।

ওই ঘটনার উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে ভারত। গতকাল বৃহস্পতিবার প্রকাশিত ওই বিবৃতিতে বলা হয়, ৯ মার্চ নিয়মিত মহড়ার সময় প্রযুক্তিগত ত্রুটির কারণে একটি ক্ষেপণাস্ত্র দুর্ঘটনাবশত ছোড়া হয়েছিল। ভারত সরকার ঘটনাটি গুরুত্বের সঙ্গে নিয়েছে এবং একটি উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন: ঢাবি এ্যালামনাই মিলনমেলার উপহার নিয়ে অসন্তোষ

পাকিস্তানি বিমান বাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, ভারতীয় ক্ষেপণাস্ত্রটি ভূপৃষ্ঠ থেকে ৪০ হাজার ফুট ওপর দিয়ে শব্দের চেয়ে তিনগুণ গতিতে উড়ে প্রায় ১২৪ কিলোমিটার পথ পাড়ি দিয়ে পাকিস্তানের ভূখণ্ডে আঘাত করেছিল।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর বলছে, তারা ইসলামাবাদে ভারতের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করে পাকিস্তানের আকাশসীমার অপ্রীতিকর লঙ্ঘনের প্রতিবাদ করেছে।

পাকিস্তানের তরফ থেকে এই ঘটনা তদন্তের আহ্বান জানানো হয়েছে। তারা বলছে, এ ঘটনায় যাত্রীবাহী বিমান এবং বেসামরিক জীবন বিপন্ন হতে পারত।


সর্বশেষ সংবাদ