পুতিনের মৃত্যু কামনার সুযোগ দিচ্ছে ফেসবুক

ভ্লাদিমির পুতিন
ভ্লাদিমির পুতিন  © টিডিসি ফটো

ফেসবুকে রুশ সেনাদের বিরুদ্ধে সহিংস প্রতিরোধের আহ্বান জানানোর সুযোগ দেওয়া হচ্ছে বলে খবর দিয়েছে রায়টার্স। সেই সুযোগ নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং বেলরুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মৃত্যু কামনা করেও ফেসবুকে পোস্ট দিতে পারবেন ব্যবহারকারীরা।

ফেসবুকের মূল কোম্পানি মেটার একটি অভ্যন্তরীণ ইমেইলের বরাতে রয়টার্স এক প্রতিবেদনে লিখেছে, রাশিয়া, ইউক্রেইন ও পোল্যান্ডসহ আরো কয়েকটি দেশে ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের জন্য ‘হেইট স্পিচ পলিসিতে’ এই পরিবর্তন আনা হচ্ছে।

আরও পড়ুন: গেস্টরুমে ছাত্রকে ‘ধোয়া না ছেড়ে সিগারেট শেষ করতে’ বাধ্য করলো ছাত্রলীগ নেতারা

এ বিষয়ে এক বিবৃতিতে মেটার একজন মুখপাত্র বলেছেন, ‘ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের প্রেক্ষাপটে আমরা কিছু রাজনৈতিক মত প্রকাশের সুযোগ দিচ্ছি যা হয়তো স্বাভাবিক সময়ে আমাদের বিদ্বেষপূর্ণ বক্তব্য প্রচারের নীতিমালার লঙ্ঘন হিসেবে বিবেচিত হয়, যেমন ‘রাশিয়ায় আক্রমণকারীদের মৃত্যু হোক’- এ ধরনের বক্তব্য। তবে আমরা এখনও রুশ নাগরিকদের বিরুদ্ধে কোনো ধরনের সহিংসতার আহ্বান ছড়িয়ে দেওয়ার সুযোগ দেব না।

রয়টার্সের সংবাদকে উদ্ধৃত করে যুক্তরাষ্ট্রে রাশিয়ান অ্যাম্বাসির পক্ষ থেকে ওয়াশিংটনকে মেটার এসব চরমপন্থা বন্ধ করতে বলা হয়েছে।

মেটার এক ইমেইল বার্তার বরাত দিয়ে রয়টার্স লিখেছে, রুশ বা বেলারুশের নেতাদের মৃত্যু কামনা করে বক্তব্য প্রকাশের সুযোগ ততক্ষণই থাকবে, যতক্ষণ পর্যন্ত সেখানে অন্য কাউকে ‘টার্গেট’ করা না হয়। আবার কেউ যদি তাদের মৃত্যু ঘটানোর জন্য কোনো স্থান বা উপায়ের বর্ণনা করতে যান, সেটাও মেটা প্রকাশ করতে দেবে না।

মেটার আরেক ইমেইলে বলা হয়েছে, আর্মেনিয়া, আজারবাইজান, এস্তোনিয়া, জর্জিয়া, হাঙ্গেরি, লাটভিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, রোমানিয়া, রাশিয়া, স্লোভাকিয়া, ও ইউক্রেইনে মেটার নীতিতে এই সাময়িক পরিবর্তন প্রযোজ্য হবে।

সম্প্রতি মেটার মডারেটরদের উদ্দেশে এই ইমেইলগুলো পাঠানো হয়। মেটা কর্তৃপক্ষ এটাও জানিয়েছে, নীতিমালার পরিবর্তন শুধু সামরিক অভিযানের প্রেক্ষাপটে রুশ নাগরিক ও রুশ সেনাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।