জেলেনস্কিকে উদ্ধারে অভিযান চালাবে মার্কিন নেভি সিল, ব্রিটিশ সেনারা

মার্কিন নেভি সিল
মার্কিন নেভি সিল   © সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে উদ্ধারের জন্য মার্কিন নেভি সিলের ১৫০ ও ব্রিটিশ বিশেষ বিমান সার্ভিসের ৭০ কমান্ডো প্রশিক্ষন নিচ্ছেন। তারা এখন লিথুয়ানিয়ার একটি নির্জন ঘাঁটিতে অবস্থান করছেন

ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সান ও স্পুটনিক নিউজ এমন খবর দিয়েছে।

যুক্তরাজ্যের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, এখানে সবচেয়ে বিচক্ষণ বিকল্প হচ্ছে, কিয়েভের বাইরে জেলেনস্কিকে এমন কোনো জায়গায় নিয়ে রাখা, যেখানে তিনি নিরাপদে থাকতে পারবেন। আমাদের কাছে বিমান আছে, কিন্তু এখানে দূরত্ব গুরুত্বপূর্ণ।

অতি ঝুঁকিপূর্ণ অভিযানে তারা যাতে সফল হন, সেই প্রশিক্ষণও দেওয়া হচ্ছে। তাদের সঙ্গে প্রশিক্ষণে ইউক্রেনের সেনারাও থাকছেন।

জেলেনস্কি বর্তমানে কোথায় আছেন, তা নিয়ে কারো কাছে পরিষ্কার তথ্য নেই। গত সপ্তাহে তিনি ওয়াশিংটনকে বলেন, আমার দেশ থেকে বের হওয়ার বাহনের দরকার নেই, আমার দরকার গোলাবারুদ।

আরও পড়ুন: পরিবর্তন হচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার পদ্ধতি

তবে শনিবার রাশিয়ার আইনসভা স্টেট দুমার স্পিকার ভিয়াচেসলাভ ভলোদিন দাবি করেন ইউক্রেন ছেড়ে পোল্যান্ডে পালিয়ে গেছেন ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেন, জেলেনস্কি বর্তমানে পোল্যান্ডে আছেন। তাকে লাভবে পাওয়া যায়নি। তবে এ নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্টের কোনো মন্তব্য পাওয়া যায়নি। জেলেনস্কি সামাজিক মাধ্যমে যেসব ভিডিও পোস্ট দিচ্ছেন, তা আগেই রেকর্ড করা হয়েছিল। ইউক্রেনের পার্লামেন্ট রাডার-এর এক কর্মকর্তা তাকে এই তথ্য দিয়েছেন বলে দাবি করেন দুমা স্পিকার।

তবে গুঞ্জন উড়িয়ে শুক্রবার ইউক্রেনীয় প্রেসিডেন্ট জানিয়েছেন, তিনি রাজধানী কিয়েভেই আছেন।নিজের ইনস্টাগ্রামে পেইজে এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, দুই দিন পরপর তথ্য আসছে আমি কোথাও পালিয়ে গেছি। ইউক্রেনে, কিয়েভ এবং আমরা অফিসেও নেই। আমিও এখনও আমার জায়গায় আছি। আন্দ্রি বোরিসোভিড (ইয়ারমাক) এখানে। কেউ কোথাও পালিয়ে যাইনি। এখানে, আমরা কাজ করছি।

এরআগে যুক্তরাষ্ট্র তাকে নিরাপদ আশ্রয় দিতে চাইলেও তিনি তা প্রত্যাখ্যান করেন। শুক্রবার ইউক্রেনের বিরোধীদলীয় রাজনীতিবিদ ইলিয়া কিভা বলেন, দেশ ছেড়ে পালিয়েছেন জেলেনস্কি। বর্তমানে তিনি পোল্যান্ডের রাজধানী ওয়াশোতে মার্কিন দূতাবাসে আছেন।


সর্বশেষ সংবাদ