‘সুইফট’ নেটওয়ার্ক থেকে বাদ পড়ছে রাশিয়ার ব্যাংক

‘সুইফট’ নেটওয়ার্ক থেকে বাদ পড়ছে রাশিয়ার ব্যাংক
‘সুইফট’ নেটওয়ার্ক থেকে বাদ পড়ছে রাশিয়ার ব্যাংক  © ফাইল ফটো

আর্থিক লেনদেনের বার্তা আদান-প্রদানকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান সুইফট নেটওয়ার্ক থেকে রাশিয়াকে বের করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমাবিশ্ব। প্রাথমিকভাবে নির্দিষ্ট কিছু ব্যাংককে এ নিষেধাজ্ঞার আওতায় আনা হবে। ধীরে ধীরে তা বাড়ানো হবে।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য, কানাডা এবং যুক্তরাষ্ট্র এ সংক্রান্ত একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছে বলে জানিয়েছে বিবিসি।

বিবৃতিতে নেতারা বলেন, যেহেতু রাশিয়ার সৈন্যরা কিয়েভসহ ইউক্রেনের অন্যান্য শহরে হামলা চালিয়েই যাচ্ছে, সেহেতু আমরা রাশিয়াকে আটকাতে সংকল্পবদ্ধ। রাশিয়াকে আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থা এবং আমাদের অর্থনীতি থেকে আরও দূরে সরিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন: রুশ যুদ্ধজাহাজ নিয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি তুরস্ক

রাশিয়ার নির্দিষ্ট কয়েকটি ব্যাংককে সুইফট মেসেজিং সিস্টেম থেকে বাদ দেওয়াসহ সামনের দিনগুলোতে এসব পদক্ষেপের বাস্তবায়ন করা হবে।

বিবৃতিতে আরও বলা হয়, এটা নিশ্চিত করা হবে যে, নির্দিষ্ট ওই ব্যাংকগুলো আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন হবে এবং বিশ্বব্যাপী তাদের কার্যক্রম চালানোর ক্ষতির মুখোমুখি হবে।

আরও পড়ুন: সহযোগিতা চেয়ে মোদিকে ফোন করল জেলেনস্কি

প্রসঙ্গত, সুইফট (সাসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন) বেলজিয়ামভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান। এর মাধ্যমে দ্রুত ও নিরাপদে আন্তর্জাতিক লেনদেন করা হয়। বিশ্বের ২০০টির বেশি দেশে ১১ হাজার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে সুইফট যুক্ত।

ইতিপূর্বে সুইফট নেটওয়ার্ক থেকে ইরানকে বাদ দেওয়া হয়েছিলো। যার ফলে তাদের বৈদেশিক বাণিজ্যের ৩০ শতাংশ ক্ষতির মুখে পড়েছিলো।


সর্বশেষ সংবাদ