ট্রাম্পকে পাঠানো কিমের ‘প্রেমপত্র’ উদ্ধার

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একটা চিঠি দিয়েছিলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। সেই চিঠিকে ‘প্রেমপত্র’ বলে আখ্যা দিয়েছিলেন ট্রাম্প। সম্প্রতি সেই চিঠিটি ট্রাম্পের মারে লাগো রিসোর্ট থেকে উদ্ধার করা হয়েছে। এ খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের বৈরিতা বেশ পুরনো। তবে ট্রাম্পের শাসনামলে দুই দেশের মধ্যকার সম্পর্কের শীতলতা একপাশে রেখে একাধিকবার বৈঠক ও বার্তা আদান প্রদান করেছিলেন কিম ও ট্রাম্প। কিমের চিঠি ছাড়াও রিসোর্ট থেকে উদ্ধারকৃত জিনিসপত্রের মধ্যে বিভিন্ন স্মারক, উপহার ও ট্রাম্পকে পাঠানো বিশ্ব নেতা ও প্রতিনিধিদের চিঠিপত্র রয়েছে। নিয়ম অনুযায়ী এসব জিনিসপত্র হোয়াইট হাউজে রেখে যাওয়ার কথা ছিল ট্রাম্পের। তবে কোনো অসৎ উদ্দেশ্যে এসব সরানো হয়নি বলে দাবি করেছেন সাবেক প্রেসিডেন্টের উপদেষ্টা।

যুক্তরাষ্ট্রের রীতি অনুযায়ী বিদায়ী প্রেসিডেন্ট নবনির্বাচিত প্রেসিডেন্টের জন্য একটি চিঠি রেখে যান। বারাক ওবামার কাছ থেকেও এমন একটি চিঠি পেয়েছিলেন ট্রাম্প। উদ্ধারকৃত চিঠির মধ্যে ওবামার চিঠিটিও ছিল। জো বাইডেনের জয় স্বীকার না করলেও রীতি মেনে তার জন্য চিঠি লিখেছেন ট্রাম্প নিজেও।

১৯৭০ সালে যুক্তরাষ্ট্রে ওয়াটারগেট কেলেঙ্কারির পর হোয়াইট হাউজের নথিপত্রগুলো সংরক্ষণ করতে ‘প্রেসিডেন্সিয়াল রেকর্ড আইন’ করা হয়। সেই আইন অনুযায়ী, প্রেসিডেন্টের কার্যালয়ের প্রশাসনিক কাজের সঙ্গে সংশ্লিষ্ট রেকর্ড সংরক্ষণের নিয়ম রয়েছে। ২০১৮ সালে ট্রাম্পকে লেখা কিমের চিঠিগুলোর বিষয়টি সামনে আসে। সে বছর ভার্জিনিয়া অঙ্গরাজ্যে এক সমাবেশে ট্রাম্প বলেন, ‘আমরা প্রেমে পড়েছি। তিনি (কিম) আমাকে সুন্দর সুন্দর চিঠি লেখেন।’ ট্রাম্পের ওই বক্তব্য বেশ সাড়া ফেলেছিল।


সর্বশেষ সংবাদ