প্রথমবারের মতো করোনা শনাক্ত, লকডাউনে সারাদেশ

টোঙ্গায় করোনার হানা
টোঙ্গায় করোনার হানা  © সংগৃহীত

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশ টোঙ্গাতে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে। এর পরপরই সারাদেশে লকডাউন ঘোষণা করেছে দেশটির সরকার। দ্বীপ দেশটির রাজধানী নুকুয়ালোফার একটি বন্দরে দুই ব্যক্তির দেহে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়।

টোঙ্গার প্রধানমন্ত্রী সিয়াওসি সোভালেনি বলেছেন, একটি বন্দরে ওই দুই ব্যক্তির করোনা শনাক্ত হয়। সম্প্রতি দেশে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত এবং সুনামি পরবর্তী মানবিক সাহায্য ওই বন্দরে আসছে এবং তা খালাস করা হচ্ছে। মঙ্গলবার গভীর রাতে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী সোভালেনি বলেন, বুধবার স্থানীয় সময় বিকেল ৬টা থেকে টোঙ্গা লকডাউনে যাচ্ছে। প্রতি ৪৮ ঘণ্টা পর পর পরিস্থিতি পর্যালোচনা করা হবে। 

তিনি আরও বলেন, এই মুহূর্তে সবেচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো যারা আক্রান্ত হয়েছেন তাদের থামানো এবং চলাফেরা বন্ধ করা। এছাড়া ১৭০টি দ্বীপ নিয়ে গঠিত টোঙ্গায় তিনি এক দ্বীপ থেকে আরেক দ্বীপে নৌ যান চলাচল এবং বিমান চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছেন।

আরও পড়ুন- শিক্ষাপ্রতিষ্ঠানেই শুধু করোনা

এদিকে করোনা শনাক্ত হলেও সাহায্য দেওয়া বন্ধ হয়নি দেশটিতে। সংক্রমণ যেন ছড়িয়ে না পড়ে সেই জন্য কন্টাক্টলেস প্রটোকল ব্যবহার করে বিদেশ থেকে আসা সাহায্য দেশটির নাগরিকদের মধ্যে বিতরণ করা হয়েছে।

এর আগে, করোনাভাইরাসে সারাবিশ্ব নাকাল হলেও টোঙ্গাতে এর প্রভাব পড়েনি। ওই সময় দেশটির কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়নি। দ্বীপ দেশ হওয়ায় বাইরের সবার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন রেখেছিলো দেশটির সরকার। কিন্তু দক্ষিণ আফ্রিকা থেকে ছড়িয়ে পড়া ওমিক্রণে সম্প্রতি দেশটির দুই ব্যক্তি আক্রান্ত হয়েছেন।


সর্বশেষ সংবাদ