হুন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট জিওমারা ক্যাস্ট্রো

হুন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট জিওমারা ক্যাস্ট্রো জালেয়া
হুন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট জিওমারা ক্যাস্ট্রো জালেয়া  © সংগৃহীত ছবি

হুন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন জিওমারা ক্যাস্ট্রো জালেয়া।  বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) তিনি দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। দেশটির নানা সংকট ও চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে প্রথম নির্বাচিত এই নারী প্রেসিডেন্টকে।

দেশটির রাজধানী তেগুচিগালপার এক জনাকীর্ণ ফুটবল স্টেডিয়ামে শপথ নেন তিনি। শপথ অনুষ্ঠানে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস উপস্থিত ছিলেন। বামপন্থি লিব্রে পার্টির এই নেত্রী গতবছর ২৮ নভেম্বরে ভোটে জয় লাভ করেন।

আরও পড়ুন- একাধিক সাক্ষাৎকারেও যোগ্য শিক্ষক পায়নি সংস্কৃত, উর্দু বিভাগ

দেশবাসীকে তিনি তার বক্তব্যে বলেন, বিভিন্ন সংকটে জর্জরিত হন্ডুরাসের দায়িত্ব গ্রহণ করতে তিনি প্রস্তুত। তবে সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠা এবং স্বচ্ছতা আনতে প্রয়োজনে কঠোর হওয়ার কথাও বলেন তিনি। দেশটির ভগ্ন অর্থনীতি ঠিক করার এবং দেশটির বিশাল ঋণ কমানোর প্রতিশ্রুতি দেন তিনি। শপথ অনুষ্ঠানে জিওমারা ক্যাস্ট্রোর ভক্তরা করতালি ও হর্ষধ্বনির মাধ্যমে তাঁকে স্বাগত জানান।

জিওমারা ক্যাস্ট্রোর ক্ষমতাসীন হওয়ার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের একসময়কার মিত্র বলে খ্যাত জুয়ান অরল্যান্ডো হার্নান্দেজের আট বছরের শাসনের অবসান হলো। হার্নান্দেজকে যুক্তরাষ্ট্রের একটি আদালত দুর্নীতির দায়ে অভিযুক্ত করেছে। জিওমারা ক্যাস্ট্রো হুন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট ম্যানুয়েল জালেয়ার স্ত্রী। বিগত নির্বাচনে তিনি তাঁর স্ত্রীকে নির্বাচনে লড়তে সার্বিক সহযোগিতা করেন।

আরও পড়ুন- ঢাবিতে দ্বিতীয়বার সুযোগ রাখার পেছনে শিক্ষার্থীদের ৮ যুক্তি

হন্ডুরাসের সরকারপ্রধান হয়ে চরম বেকারত্ব, সহিংসতা, দুর্নীতি, দুর্বল স্বাস্থ্যসেবা এবং শিক্ষা ব্যবস্থার মতো নানামুখী চ্যালেঞ্জ সামলাতে হবে ক্যাস্ত্রোকে। তার ওপর অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে সংকট ও চাপের মুখেও রয়েছে দেশটি।

অভিষেকের পর ক্যাস্ত্রোর সঙ্গে প্রথম বৈঠক করেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস । তাঁর দেশের পক্ষ থেকে হুন্ডুরাসের বর্তমান সরকারকে অভিবাসন সমস্যার সমাধান, দুর্নীতির মূলোৎপাটনসহ সব ধরনের সহায়তা দেওয়া হবে বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ