আমি বেঁচে আছি: তসলিমা নাসরিন

তসলিমা নাসরিন
তসলিমা নাসরিন  © ফাইল ছবি

ভারতে নির্বাসিত আলোচিত লেখিকা তসলিমা নাসরিনকে মৃত দেখাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করে তসলিমা জানিয়েছেন তিনি জীবিত আছেন।

ফেসবুকের এমন কান্ডে ক্ষোভ প্রকাশ করে একাধিক টুইট করেছেন তসলিমা নাসরিন। টুইট বার্তায় ফেসবুককে মেনশন করে তার আইডি ফেরতও চেয়েছেন তিনি।

এক টুইটে তিনি লিখেছেন, ‘আমি খুবই প্রাণবন্ত আছি। কিন্তু তোমরা আমার ফেসবুক অ্যাকাউন্ট স্মরণীয় করে দিয়েছ। কী দুঃসংবাদ! এটা কীভাবে করতে পারলে তোমরা? দয়া করে আমার অ্যাকাউন্ট ফিরিয়ে দাও।’

আরও পড়ুন: তসলিমা নাসরিকে মৃত ঘোষণা ফেসবুক কর্তৃপক্ষের

আরেক টুইটে তিনি বলেছেন, ফেসবুক আমাকে মেরে ফেলেছে। আমি জীবিত আছি। এমনকি আমি অসুস্থ কিংবা শয্যাশায়ী কিংবা হাসপাতালেও ভর্তি নই, কিন্তু ফেসবুক আমার অ্যাকাউন্ট স্মরণীয় করে রেখেছে।

এর আগে, ‘রিমেম্বারিং তসলিমা নাসরিন’ ট্যাগ যুক্ত করে বাংলাদেশি এই লেখিকার প্রোফাইলে ফেসবুক লিখেছে, ‘আমরা আশা করি যারা তসলিমা নাসরিনকে ভালোবাসেন, তারা তাকে স্মরণ ও সম্মানিত করার জন্য তার প্রোফাইল পরিদর্শন করে সান্ত্বনা খুঁজে পাবেন।’

প্রসঙ্গত, মানুষকে ফেসবুক মৃত দেখানোর বিষয়ে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা বলেন, ফেসবুকে লিগ্যাসি কন্ট্রাক্ট নামের একটি অপশন রয়েছে। সেখানে ব্যবহারকারী তার কাছের কাউকে অ্যাকাউন্টের লিগ্যাসি কন্ট্রাক্টর বানিয়ে রাখতে পারেন। ওই ব্যক্তি মারা গেলে তার অ্যাকাউন্ট বন্ধ কিংবা রিমেম্বারিং করে রাখার জন্য ওই লিগ্যাসি কন্ট্রাক্টর যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুন: কেঁদে যদি ভুল করে থাকি, ক্ষমা করবেন: রিয়াজ

ওই ব্যক্তির যোগাযোগের পর ফেসবুক ওই অ্যাকাউন্টটি রিমেম্বারিং করে রাখে কিংবা বন্ধ করে দেয়। এক্ষেত্রে জীবিত ব্যক্তির লিগ্যাসি কন্ট্রাক্টর যদি জানান, ওই ব্যক্তি মারা গেছেন তবে ফেসবুক সেটা রিমেম্বারিং করে দিতে পারেন।

বিভিন্ন হ্যাংকিং গ্রুপের তথ্য অনুযায়ী জানা যায়, ফেইসবুক নিরাপত্তার কারণে বর্তমানে ফেসবুক আইডি হ্যাকিং করা কষ্টকর। সেক্ষেত্রে হ্যাকাররা আইডি ডিসেবল করতে না পেরে রিমেম্বারিং করে রাখছে। ফেসবুক কোনো সার্টিফিকেট সাবমিট করার পর সেটি ভেরিফাই না করে গ্রহণ করে।

ফলে ডেথ সার্টিফিকেট দিয়ে রিমেম্বারিং করা আর ন্যাশনাল আইডি দিয়ে অ্যাকাউন্ট হ্যাক করা খুবই সহজ।


সর্বশেষ সংবাদ