তসলিমা নাসরিকে মৃত ঘোষণা ফেসবুক কর্তৃপক্ষের

 তসলিমা নাসরিন
তসলিমা নাসরিন  © ফাইল ছবি

আজ মঙ্গলবার সকাল থেকেই ভারতে বসবাসরত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিনের ভেরিফাইড ফেসবুক আইডির পাশে রিমেম্বারিং শব্দটি দেখা যাচ্ছে। অর্থাৎ বহুল সমালোচিত এই লেখিকাকে  মৃত ঘোষণা করেছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে গতকাল তিনি ফেসবুকে সক্রিয় ছিলেন। এখন পর্যন্ত তসলিমা নাসরিন জীবিত নাকি মৃত সে ব্যাপারে এখনো নিশ্চিত হওয়া যায়নি। এর আগে ২০২০ সালে মিস বাংলাদেশ খ্যাত জেসিয়া ইসলাম ও ২০১৮ সালে বাংলাদেশের সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের আইডিও হঠাত করে রিমেম্বারিং হতে দেখা গিয়েছিল।

গতকাল পর্যন্ত সর্বশেষ তসলিমা নাসরিনের ভেরিফাইড ফেসবুক একাউন্টটি সক্রিয় অবস্থায় দেখা যায়। বিগত  কয়েক বছরের বেশ কয়েকটি পোস্ট তিনি আবারও শেয়ার করেছছিলেন তার টাইমলাইনে।

এর আগে বিভিন্ন সময়ে নানা কারণে সমালোচনার শিকার হয়েছেন তিনি। গত বছর ১ নভেম্বর কুমিল্লায় মন্দিরে হামলা ও পবিত্র কোরআন অবমাননার ঘটনাকে কেন্দ্র করে টুইটারে একটি পোস্ট দিয়ে তিনি দাবি করেন ফেসবুক তাকে এক সপ্তাহের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে। তসলিমা নাসরিন দাবি করে লিখেছিলেন, ‘সত্য বলার কারণে ফেসবুক আবারও আমাকে এক সপ্তাহের জন্য নিষিদ্ধ করে রেখেছিল।’ 

আরও পড়ুনঃ এক বিদ্যালয়ের সব শিক্ষক করোনায় আক্রান্ত

মানুষকে ফেসবুক মৃত দেখানোর বিষয়ে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা বলেন, ফেসবুকে লিগ্যাসি কন্ট্রাক্ট নামের একটি অপশন রয়েছে। সেখানে ব্যবহারকারী তার কাছের কাউকে অ্যাকাউন্টের লিগ্যাসি কন্ট্রাক্টর বানিয়ে রাখতে পারেন। ওই ব্যক্তি মারা গেলে তার অ্যাকাউন্ট বন্ধ কিংবা রিমেম্বারিং করে রাখার জন্য ওই লিগ্যাসি কন্ট্রাক্টর যোগাযোগ করতে পারেন।

ওই ব্যক্তির যোগাযোগের পর ফেসবুক ওই অ্যাকাউন্টটি রিমেম্বারিং করে রাখে কিংবা বন্ধ করে দেয়। এক্ষেত্রে জীবিত ব্যক্তির লিগ্যাসি কন্ট্রাক্টর যদি জানান, ওই ব্যক্তি মারা গেছেন তবে ফেসবুক সেটা রিমেম্বারিং করে দিতে পারেন।

বিভিন্ন হ্যাংকিং গ্রুপের তথ্য অনুযায়ী জানা যায়, ফেইসবুক নিরাপত্তার কারণে বর্তমানে ফেসবুক আইডি হ্যাকিং করা কষ্টকর। সেক্ষেত্রে হ্যাকাররা আইডি ডিসেবল করতে না পেরে রিমেম্বারিং করে রাখছে। ফেসবুক কোনো সার্টিফিকেট সাবমিট করার পর সেটি ভেরিফাই না করে গ্রহণ করে।

ফলে ডেথ সার্টিফিকেট দিয়ে রিমেম্বারিং করা আর ন্যাশনাল আইডি দিয়ে অ্যাকাউন্ট হ্যাক করা খুবই সহজ।

 

 

 


সর্বশেষ সংবাদ