১৮০০ কোটি টাকা অনুদান পেয়ে নাম পাল্টাচ্ছে অক্সফোর্ডের একটি কলেজ

লিনাক্রে কলেজ
লিনাক্রে কলেজ  © সংগৃহীত

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি কলেজ ভিয়েতনামের ধনী নারীর নামে নাম পরিবর্তন করতে যাচ্ছে। ১৫৫ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড (প্রায় ১ হাজার ৮০০ কোটি টাকা) অনুদান দেওয়ার পর তাকে শ্রদ্ধা জানাতে এই উদ্যোগ নিয়েছে লিনাক্রে কলেজ কর্তৃপক্ষ।

লিনাক্রে কলেজ জানিয়েছে, ভিয়েতনামের সোভিকো গ্রুপের সঙ্গে অনুদানের বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের পর ‘থাও কলেজ’ হিসেবে নাম পরিবর্তনের জন্য প্রিভি কাউন্সিলের অনুমোদন চাওয়া হবে। সোভিকো গ্রুপের চেয়ারম্যানের নগুয়েন থি ফুউং থাও।

দ্য গার্ডিয়ান এক প্রবিবেদনে জানায়, ১৯৬২ সালে কলেজটি প্রতিষ্ঠিত হয়। মানবতাবাদী চিকিৎসা বিজ্ঞানী থমাস লিনাক্রের নামানুসারে কলেজটির নাম রাখা হয়েছে। অনুদানের অর্থ নতুন গ্র্যাজুয়েট সেন্টার ও বৃত্তির ব্যবস্থা করবে বলে জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ।

এক বিবৃতিতে বলা হয়েছে, সোভিকো গ্রুপ প্রথম ৫০ মিলিয়ন পাউন্ড দেওয়ার পর প্রিভি কাউন্সিলের কাছে নাম লিনাক্রে কলেজ থেকে থাও কলেজে পরিবর্তনের অনুমোদন চাওয়া হবে।

কলেজে থাওয়ের অনুদান নিয়ে অক্সফোর্ডে উদ্বেগ দেখা দিয়েছে। লিনাক্রে কলেজ ‘বিশ্ববিদ্যালয়ে সবচেয়ে সবুজ’ বলে নিজেকে দাবি করে। অথচ সোভিকো গোষ্ঠীর বাণিজ্যিক স্বার্থের জায়গা হলো সাগরে তেল-গ্যাস অনুষ্ঠান, জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন এবং কোম্পানিটি ভিয়েতনামের প্রথম বেসরকারি এয়ারলাইনের মালিক।

অক্সফোর্ড ইউনিভার্সিটি ক্লাইমেট জাস্টিস ক্যাম্পেইন এর আগে বিশ্ববিদ্যালয়ের ভবন ও ইন্সটিটিউট থেকে জীবাশ্ম জ্বালানি কোম্পানিগুলোর নাম বাদ দেওয়ার দাবি জানিয়েছিল। তাদের দাবি, এই অনুদানের অর্থ গ্রহণ করাতে নেট জিরো মান ঝুঁকিতে পড়ার আশঙ্কা রয়েছে।

সংগঠনটির এক মুখপাত্র বলেন, লিনাক্রে কলেজ জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগকারী সোভিকো গ্রুপের অনুদান গ্রহণ করায় আমরা হতাশ।

অক্সফোর্ডের ফরাসি সাহিত্যের শিক্ষক ড. মারিয়া কাওথার দাউদা বলেন, বড় উপহার দেওয়া হয়েছে বলেই কলেজের নাম পাল্টানো উচিত না।


সর্বশেষ সংবাদ