অভ্যুত্থানের বিরোধিতা করায় মিয়ানমারে সোয়া লাখ শিক্ষক বরখাস্ত

অভ্যুত্থানের বিরোধিতা করায় মিয়ানমারে সোয়া লাখ শিক্ষক বরখাস্ত
অভ্যুত্থানের বিরোধিতা করায় মিয়ানমারে সোয়া লাখ শিক্ষক বরখাস্ত  © সংগৃহীত

আইন অমান্য করে জান্তা সরকারের বিরুদ্ধে আন্দোলনে অংশ নেওয়ায় ১ লাখেরও বেশি স্কুল শিক্ষককে বরখাস্ত করেছে মিয়ানমারের জান্তা সরকার। মিয়ানমার শিক্ষক ফেডারেশনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। দেশটিতে নতুন শিক্ষাবর্ষ শুরুর কয়েকদিন আগে বিপুল সংখ্যক শিক্ষককে বরখাস্ত করার এই খবর এল।

শনিবার পর্যন্ত সামরিক কর্তৃপক্ষ এক লাখ ২৫ হাজার ৯০০ স্কুলশিক্ষককে বরখাস্ত করেছে বলে জানিয়েছেন শিক্ষক ফেডারেশনের কর্মকর্তারা। নিপীড়ন নেমে আসতে পারে এই ভয়ে নিজের নাম বলতে রাজি না হওয়া এক শিক্ষক জানান, অসন্তোষ উসকে দেওয়ার অভিযোগে তাঁর নাম আগে থেকেই জান্তার ‘ওয়ান্টেড লিস্টে’ আছে।

শিক্ষকদের বরখাস্ত করার প্রসঙ্গে সামরিক জান্তার মুখপাত্র বা মিয়ানমারের শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিক্রিয়া নিতে পারেনি রয়টার্স। দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার শিক্ষা কার্যক্রম ফের চালু করতে শিক্ষক-শিক্ষার্থীদের স্কুলে ফেরার আহ্বান জানিয়েছে। দুই বছর আগের জরিপ অনুযায়ী, মিয়ানমারে মোট স্কুল শিক্ষকের সংখ্যা ৪ লাখ ৩০ হাজার।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে দেশটির নিয়ন্ত্রণ নেয় সামরিক বাহিনী। এর প্রতিবাদে গত কয়েক মাস ধরে চলা আন্দোলন এরই মধ্যে দেশটিকে প্রায় পঙ্গু করে দিয়েছে। অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারের শিক্ষা খাতের মতো স্বাস্থ্য ও অন্যান্য সরকারি খাত এবং বেসরকারি ব্যবসাও ব্যাপকভাবে বিঘ্নিত হচ্ছে। শিক্ষক ফেডারেশন জানায়, প্রায় সাড়ে ১৯ হাজার বিশ্ববিদ্যালয় কর্মীকেও বরখাস্ত করা হয়েছে।


সর্বশেষ সংবাদ