ভারতে সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকার শীর্ষে জেএনইউ-জামিয়া মিলিয়া

  © ফাইল ফটো

ভারতের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথমদিকে স্থান করে নিয়েছে সিএএ ও এনআরসি বিরোধী আন্দোলনে আলোচনায় আসা দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় ও জহরলাল নেহেরু ইউনিভার্সিটি (জেএনইউ)। শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়ের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে জেএনইউ। আর তালিকায় প্রথমবারের মতো সেরা দশে স্থান পেয়েছে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়।

গতকাল বৃহস্পতিবার দেশটির কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রকের পক্ষ থেকে এই ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাংকিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ) তালিকা প্রকাশ করা হয়। ২০১৬ সাল থেকে এই তালিকা প্রকাশ করে আসছে সংস্থাটি। অবকাঠামো, পড়াশোনার মান, গবেষণার উৎকর্ষ, সমাজের সব শ্রেণিকে শিক্ষার স্রোতে নিয়ে আসার চেষ্টা, পাশ করা শিক্ষার্থীদের ক্যারিয়ার এই কয়টি মাপকাঠি বিচার করে র‌্যাঙ্কিং করা হয়।

৩ হাজার ৭৭০টি প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগে জমা দেওয়া ৫ হাজার ৮০৫টি আবেদনের ভিত্তিতে সার্বিক ভাবে প্রথম স্থান ধরে রেখেছে আইআইটি-মাদ্রাজ। ম্যানেজমেন্টে প্রথম তিনে তিন ‘পুরনো’ আইআইএম— আমদাবাদ, বেঙ্গালুরু ও কলকাতা। ইঞ্জিনিয়ারিংয়ে প্রথম তিনে আইআইটি মাদ্রাজ, দিল্লি ও বম্বে। মেডিক্যালে প্রথম তিন এমস, চণ্ডীগড়ের পিজিআইএমইআর এবং ভেল্লোরের খ্রিস্টান মেডিক্যাল কলেজ।

অন্যদিকে সেরা কলেজের ক্ষেত্রে দিল্লির জয়-জয়কার। প্রথম চারে মিরান্ডা হাউস, লেডি শ্রীরাম কলেজ ফর উইমেন, হিন্দু কলেজ এবং সেন্ট স্টিফেন্স। আইনে শীর্ষে কর্নাটকের ন্যাশনাল ল স্কুল। স্থাপত্যবিদ্যায় প্রথম দু’য়ে দুই আইআইটি— খড়্গপুর ও রুরকি। এবারই প্রথম তালিকায় অন্তর্ভুক্ত হওয়া ডেন্টালে প্রথম হয়েছে দিল্লির মাওলানা আজাদ ইনস্টিটিউট অব ডেন্টাল সায়েন্সেস। ফার্মেসিতে শীর্ষে জামিয়া হামদর্দ।

তবে এবারের র‌্যাঙ্কিং নিয়ে সবচেয়ে বেশি আলোচনা সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকার উপরের দিকে জেএনইউ-জামিয়ার স্থান পাওয়া নিয়েই। সার্বিক তালিকাতেও তাদের স্থান যথাক্রমে ৮ এবং ১৬ নম্বরে।

এ বিষয়ে জামিয়ার উপাচার্য নাজমা আখতার বলেন, “এত প্রতিকূলতা মোকাবিলা করে প্রথম দশে উঠে আসা সহজ কথা নয়।” আর জেএনইউ ছাত্র সংসদের প্রেসিডেন্ট ঐশী ঘোষ বলেন, “‘জেএনইউ বন্ধ করা হোক’, ‘দেশদ্রোহী’ জাতীয় কথার বিরুদ্ধে ফের রুখে দাঁড়িয়েছি আমরা।

 

সূত্র: আনন্দবাজার


সর্বশেষ সংবাদ