ডাক্তারদের কর্মবিরতিতে ২৯ জনের মৃত্যু, ক্ষতিপূরণের ঘোষণা

মমতা বন্দ্যোপাধ্যায়
মমতা বন্দ্যোপাধ্যায়  © সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে নারী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার বিচারসহ বিভিন্ন দাবি নিয়ে কর্মবিরতি পালন করছেন জুনিয়র ডাক্তাররা। তাদের কর্মবিরতিতে বিনা চিকিৎসায় এখন পর্যন্ত ২৯ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করছে রাজ্য সরকার। চিকিৎসা না পাওয়া এই ২৯ জনের পরিবারকে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) এক্স অ্যাকাউন্টে করা একটি পোস্টে মমতা লেখেন, ‘‘এটা দুঃখজনক ও দুর্ভাগ্যজনক যে জুনিয়র ডাক্তারদের দীর্ঘ কর্মবিরতির ফলে স্বাস্থ্য পরিষেবা ব্যাহত হওয়ায় আমরা ২৯টি মূল্যবান প্রাণ হারিয়েছি। সাহায্যের হাত বাড়িয়ে দিতে রাজ্য সরকার মৃতদের পরিবারকে ২ দুই লক্ষ টাকা করে আর্থিক অনুদানের ঘোষণা করেছে।’’

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, মমতার এই দাবি অস্বীকার করেছেন ডাক্তাররা। রাজ্য সরকারের চিকিৎসা খাতের বেহাল দশা ঢাকতে মুখ্যমন্ত্রী এমন দাবি করেন বলে আন্দোলনরত ডাক্তাররা বলেন, সিনিয়র ডাক্তাররা চিকিৎসা পরিষেবা দিচ্ছেন। তারা বাড়তি পরিশ্রম করছেন। কোথাও বিনা চিকিৎসায় রোগীকে ফিরে যেতে হচ্ছে না। সাধারণ মানুষ চিকিৎসা পাচ্ছেন এবং এখন পর্যন্ত কেউ চিকিৎসার অভাবে মারা যাননি। 

আরও পড়ুন: মমতা বন্দ্যোপাধ্যায় বললেন ‘পদত্যাগ করতে রাজি’ কিন্তু...

উল্লেখ্য, একমাস আগে আরজি কর হাসপাতালের এক জুনিয়র ডাক্তারকে হাসপাতালের ভেতরেই ধর্ষণ ও হত্যা করা হয়। এই ঘটনার প্রতিবাদে গত এক মাসের বেশি সময় ধরে আন্দোলন করছেন জুনিয়র ডাক্তারেরা।


সর্বশেষ সংবাদ