মোদি-বাইডেনের ফোনালাপে বাংলাদেশ নিয়ে আলোচনা

জো বাইডেন ও নরেন্দ্র মোদি
জো বাইডেন ও নরেন্দ্র মোদি  © সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ফোনালাপে বাংলাদেশ নিয়ে আলোচনা করেন বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র দপ্তর। তাদের আলোচনায় বাংলাদেশে আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি এবং সংখ্যালঘু, বিশেষ করে হিন্দুদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। সোমবার (২৬ আগস্ট) ভারতের পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতার মধ্যে বেশ কিছু আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে বিস্তারিত মতবিনিময় হয়েছে।

এ সংক্রান্ত এক বিবৃতিতে বলা হয়, ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দো-মার্কিন কৌশলগত অংশীদারিত্বের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের গভীর প্রতিশ্রুতির জন্য তার কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

এই বিবৃতিতে আরও বলা হয়, ইউক্রেন পরিস্থিতি নিয়ে আলোচনা করার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রেসিডেন্ট বাইডেনকে তাঁর সাম্প্রতিক ইউক্রেন সফর সম্পর্কে অবহিত করেন। তিনি সংলাপ ও কূটনীতির পক্ষে ভারতের ধারাবাহিক অবস্থান পুনর্ব্যক্ত করেন এবং শান্তি ও স্থিতিশীলতার দ্রুত প্রত্যাবর্তনের জন্য পূর্ণ সমর্থন ব্যক্ত করেছেন।

এদিকে, সোমবার রাতে নিজের এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) জো বাইডেনের সঙ্গে আলাপের বিষয়টি তুলে ধরেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

বাইডেনের সঙ্গে ফোলালাপ নিয়ে নরেন্দ্র মোদি লেখেন, ‘আজ মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে ফোনালাপ হয়েছে। এ সময় ইউক্রেন পরিস্থিতিসহ আঞ্চলিক ও বৈশ্বিক নানা বিষয়ে আমরা বিশদে মতবিনিময় করেছি।’

ভারতের প্রধানমন্ত্রী আরও লেখেন,‘বাংলাদেশ পরিস্থিতি নিয়েও আমরা আলোচনা করেছি এবং দেশটিতে দ্রুত স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছি। পাশাপাশি বাংলাদেশের সংখ্যালঘু— বিশেষ করে হিন্দুদের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে আলোচনা হয়েছে।’


সর্বশেষ সংবাদ