এবার ১৩০১ হজযাত্রী মারা গেছেন: সৌদি আরব

চলতি বছরের হজের আনুষ্ঠানিকতা শেষ হয়েছে
চলতি বছরের হজের আনুষ্ঠানিকতা শেষ হয়েছে  © এবিসি নিউজ

চলতি বছর হজে অন্তত এক হাজার ৩০১ জন হজযাত্রী প্রাণ হারিয়েছেন। মারা যাওয়া মানুষের বেশিরভাগই অননুমোদিত হজযাত্রী। দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাতে সোমবার (২৪ জুন) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মারা যাওয়া হজযাত্রীদের বেশিরভাগই ছিলেন অননুমোদিত হজযাত্রী। তারা তীব্র গরমে দীর্ঘ পথ পায়ে হেঁটেছেন। এবার দেশটিতে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছিল।

সৌদি বার্তাসংস্থা এসপিএ জানিয়েছে, মারা যাওয়াদের তিন-চতুর্থাংশেরও সেখানে থাকার অনুমতি ছিল না। তারা পর্যাপ্ত আশ্রয় ও উপকরণ ছাড়াই সূর্যের তাপের মধ্যে হেঁটেছেন। অন্যদের মধ্যে কয়েকজন বয়স্ক বা অসুস্থ ব্যক্তি ছিলেন। 

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাহাদ আল-জালাজেল বলেছেন, তাপপ্রবাহের বিপদ এবং চাপ হজযাত্রীরা কীভাবে প্রশমিত করতে পারেন সে সম্পর্কে সচেতনতা বাড়াতে চেষ্টা করা হয়েছিল। হাসপাতাল ও স্বাস্থ্য অবকাঠামোগুলোতে প্রায় ৫ লাখ হজযাত্রীর চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ১ লাখ ৪০ হাজারেরও বেশি হজযাত্রীর পারমিট ছিল না।

আরো পড়ুন: ইসরায়েলি হামলায় ফিলিস্তিনের ৭৬ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠান ধ্বংস 

খবরে বলা হয়েছে, হজকে নিরাপদ করতে আরও পদক্ষেপ না নেওয়ায় সৌদি আরব সমালোচিত হয়েছে, বিশেষ করে অনিবন্ধিত হজযাত্রীদের শীতাতপ নিয়ন্ত্রিত তাঁবু এবং অফিসিয়াল হজ পরিবহনের সুযোগ নেই।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, এবারের হজে মারা গেছেন ৬৫৮ জন মিসরীয়। ইন্দোনেশিয়ার ২০০ জনেরও বেশি নাগরিক প্রাণ হারিয়েছেন। ভারতও ৯৮ জন হাজির মৃত্যুর কথা জানিয়েছে। পাকিস্তান, মালয়েশিয়া, জর্ডান, ইরান, সেনেগাল, সুদান ও ইরাকের কুর্দিস্তানও হাজিদের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে।


সর্বশেষ সংবাদ