ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের নির্মিত

যুক্তরাষ্ট্রের তৈরি বেল-২১২ নামের এই হেলিকপ্টারটি ইব্রাহিম রাইসি ও অন্যান্যদের নিয়ে বিধ্বস্ত হয়।
যুক্তরাষ্ট্রের তৈরি বেল-২১২ নামের এই হেলিকপ্টারটি ইব্রাহিম রাইসি ও অন্যান্যদের নিয়ে বিধ্বস্ত হয়।  © সংগৃহীত

ইরানে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ানসহ সব আরোহী মারা গেছেন। জানা গেছে, বহনকারী বিধ্বস্ত হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি বেল-২১২ মডেলের ছিল। সোমবার (২০ মে) এক প্রতিবেদনে সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ছবি ও ভিডিওতে নিশ্চিত হওয়া গেছে, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সঙ্গীরা যুক্তরাষ্ট্রের তৈরি বেল ২১২ হেলিকপ্টারে ছিলেন। এটি দুই ব্লেডের একটি মাঝারি আকারের হেলিকপ্টার যাতে ১৫টি আসন রয়েছে, একজন পাইলট এবং ১৪ জন যাত্রী এতে ভ্রমণ করতে পারেন।

আরও পড়ুন: ইব্রাহিম রাইসির পর ইরানের দায়িত্ব নেবেন কে?

বিবিসির খবরেও বলা হয়েছে, ইরানে বিধ্বস্ত হেলিকপ্টারটি ছিল যুক্তরাষ্ট্রে তৈরি করা বেল-২১২ মডেলের। তবে ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের পর ইরানের কাছে এমন কোনো হেলিকপ্টার বিক্রি করেনি যুক্তরাষ্ট্র।

ষাটের দশকে প্রথম বেল-২০৫ মডেলটির যাত্রা শুরু হয়। পরে বেল-২১২ মডেলটি হেলিকপ্টার জগতে জনপ্রিয় অবস্থান করে নেয়। মালামাল পরিবহন, উদ্ধার তৎপরতা এবং সামরিক অভিযানের জন্যেও নির্ভরযোগ্য বাহন হিসেবে ধরা হয়ে থাকে বেল-২১২ কে।

ফাস্টপোস্ট ডটকমের তথ্য অনুযায়ী বেশ কয়েক বছর ধরেই দুর্ঘটনার নজির রয়েছে এই মডেলের হেলিকপ্টারটির। যান্ত্রিক ত্রুটির কারণে ১৯৯৭ সালে যুক্তরাষ্ট্রে হেলিকপ্টার বিধ্বস্তে আট জনের প্রাণহানির ঘটনা ঘটে। এরপর ২০০৯ সালে কানাডায় একটি ইঞ্জিন বিকল হয়ে জরুরি অবতরণকালে দুর্ঘটনার কবলে পরে ১৭ জন মারা যায়।

এর আগে রবিবার ইরানের প্রেসিডেন্ট রাইসি ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের বহনকারী হেলিকপ্টারটি ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশে পাহাড়ি এলাকায় বিধ্বস্ত হয়।

আরও পড়ুন: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি কে?

ওই হেলিকপ্টারে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমতি এবং এই প্রদেশে ইরানের সর্বোচ্চ নেতার মুখপাত্র আয়াতুল্লাহ মোহাম্মদ আলী আলে-হাশেম ছিলেন।


সর্বশেষ সংবাদ