গাজায় যুদ্ধবিরতিতে সম্মত হামাস, ইসরায়েলের প্রত্যাখ্যান

বেনজামিন নেতানিয়াহু
বেনজামিন নেতানিয়াহু   © ফাইল ফটো

মিশর ও কাতারের মধ্যস্থতায় যুদ্ধবিরতির প্রস্তাবে সম্মত হয়েছে গাজার শাসকগোষ্ঠী হামাস। তবে নতুন প্রস্তাব ইসরায়েলের শর্তসমূহ থেকে অনেক দুরে জানিয়ে প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইসরায়েলি কতৃপক্ষ। দেশটির প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু বলেছেন, নতুন প্রস্তাব তার দেশের চাহিদা পূরণ করতে ব্যর্থ হয়েছে। তবে আলোচনা চালিয়ে যাবে ইসরায়েল। এমনটাই মত প্রকাশ করেছেন তিনি।

ব্রিটিশ সংবাদ মাধ্যম এমন খবর প্রকাশ করেছে। এদিকে হামাস যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার পর গোষ্ঠীটির একজন কর্মকর্তা জানিয়েছেন, বল এখন ইসরায়েলের কোর্টে। এদিকে, ইসরায়েলি বাহিনী ও ট্যাংক দেখা গেছে দক্ষিণ গাজার রাফা বর্ডারে। ইসরায়েলি মিডিয়ায় এ খবর প্রকাশিত হয়েছে।

গত বছরের নভেম্বরে এক সপ্তাহের বিরতির পর থেকে গাজায় চলমান সংঘাতে যুদ্ধবিরতির আলোচনায় এখন পর্যন্ত কোনও সমঝোতা হয়নি। গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরের একাংশ থেকে ফিলিস্তিনিদের সরে যেতে ইসরায়েলি নির্দেশের কয়েক ঘণ্টা পর হামাসের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে। এই শহরটি গাজাবাসীর শেষ নিরাপদ আশ্রয়স্থল হিসেবে কাজ করছে। এখানে গাজার ২৩ লাখ বাসিন্দার প্রায় অর্ধেক আশ্রয় নিয়েছেন।

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, “গাজায় জিম্মি মুক্তির সব প্রস্তাব গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। একই সময়ে গাজায় সেনাদের অভিযান চলমান রয়েছে।”

এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ান বলেছেন, “সোমবার এক ফোনালাপে হামাস-প্রধান ইসমাইল হানিয়েহ তাকে বলেছেন, মিসর ও কাতারের প্রস্তাবে রাজি হয়েছে হামাস।”


সর্বশেষ সংবাদ