পিটার হাসের গা ঢাকা দেওয়ার অভিযোগ নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনের আগে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিডার ডি হাস গা ঢাকা দিয়েছিলেন বলে দিল্লির দুই কূটনীতিক যে দাবি করেছেন সেটি নাকচ করেছে যুক্তরাষ্ট্র।

সোমবার (৮ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে জানতে চাইলে এ বিষয়ে তাদের অবস্থান পরিষ্কার করেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার।

এ সময় একজন প্রশ্নকর্তা জানতে চান যে, বাংলাদেশে নির্বাচনের প্রাক্কালে কথিত ভারতীয় চাপে ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস আত্মগোপন করেছিলেন-এটি কি সত্য? ভারতের একজন জ্যেষ্ঠ কূটনীতিক, যিনি বাংলাদেশে একসময় ভারতের হাইকমিশনার ছিলেন তিনি নয়াদিল্লিতে একটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে এ অভিযোগ করেন।

জবাবে মিলার বলেন, ‘আমি যদিও নয়াদিল্লিতে বইয়ের মোড়ক উম্মোচনের সব অনুষ্ঠান অনুসরণ করিনি, তবে না, এটা ঠিক নয়।’

ওই প্রশ্নকর্তা আবার জানতে চান, ‘কেন নয়?’

তখন মিলার বলেন, তাঁর আরও গুরুত্বপূর্ণ কিছু কাজ আছে। এ বিষয়ে এখন আর কিছু বলতে পারছেন না।

এর আগে গত ২৮ শে মার্চ দিল্লির থিংক ট্যাংক অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনে এক অনুষ্ঠানে ঢাকায় ভারতের সাবেক হাইকমিশনার পিনাক রঞ্জন চক্রবর্তী দাবি করেছিলেন যে, দিল্লির হস্তক্ষেপে পিটার হাস নির্বাচনের সময়টায় গা ঢাকা দিয়েছিলেন। নিজের লেখা বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে পিনাক রঞ্জন বলেন, আমি নিশ্চিতভাবে বলতে পারি ভারতের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রকে কড়া বার্তা জানিয়ে দেয়া হয়। যার পরিণতিতে পিটার হাস লোকচক্ষুর আড়ালে চলে যান। এর আগে আমরা দেখেছি, পিটার হাস কখনো অমুক বিএনপি নেতাকে বাড়িতে ডেকে আনছিলেন বা বিএনপি নেতাদের বাসায় গিয়ে হাজির হচ্ছিলেন। কিন্তু নির্বাচনকালে কোথায় যে গা ঢাকা দিলেন তা তিনি নিজেই জানেন। এই অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতের সাবেক হাইকমিশনার বীণা সিক্রিও বক্তব্য রাখেন।


সর্বশেষ সংবাদ