গাজা যুদ্ধের ৬ মাস, ইসরায়েলের হামলায় নিহত ৩৩ হাজার ফিলিস্তিনি 

  © সংগৃহীত

গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া গাজায় ইসরায়েলি আগ্রাসনের ছয় মাস পূর্ণ হয়েছে। ইসরায়েলের অভ্যন্তরে হামাসের অভিযানের পর থেকে ইসরায়েলি বাহিনীর অবিরত হামলায় ফিলিস্তিনি নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার ১৭৫ জনে। খবর আল জাজিরার।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায়ও ৩৮ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। এ পর্যন্ত আহত হয়েছেন ৭৫ হাজার ৮৮৬ জন। এছাড়া এই ছয় মাসে ৩৩ হাজারের বেশি নিহতের মধ্যে ৯ হাজার ২২০ জন নারী ও ১৪ হাজার শিশু হত্যা করেছে তারা।

গত বছর ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন হামলার শিকার হওয়ার পর ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস যাতে আর কোনো দিন দেশটির জন্য হুমকি হয়ে উঠতে না পারে তাই সংগঠনটিকে ‘গুঁড়িয়ে দেওয়ার এবং নিশ্চিহ্ন করে ফেলার’ প্রতিজ্ঞা নিয়ে গাজার উপর ঝাঁপিয়ে পড়েছিল ইসরাইল। 

জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েলের হামলার পর থেকে এ পর্যন্ত গাজায় প্রায় ২৩ লাখ মানুষের সবাই বাস্তুচ্যুত, অনাহারে দিন কাটাচ্ছে এবং ছোট্ট এই ভূখণ্ডটিতে দুর্ভিক্ষ আসন্ন।

এই যে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে বলছে, গাজা যুদ্ধ শুরু হওয়ার পর তারা হামাসের প্রায় ১৩ হাজার যোদ্ধাকে হত্যা করেছে। শুধু সংখ্যা নয় বরং ইসরাইল বেশ কয়েকজন হামাস নেতার নামও উল্লেখ করেছে যাদের তারা অভিযানে হত্যা করার দাবি করেছে। 

বিবিসি জানায়, গত অক্টোবর থেকে আইডিএফ মোট ১১৩ জন হামাস নেতার নাম উল্লেখ করেছে। যাদের হত্যা করা হয়েছে বলে তারা দাবি করেছে। এদের বেশিরভাগকেই যুদ্ধের প্রথম তিন মাসে হত্যা করা হয়েছে। কিন্তু সেই তুলনায় এ বছর মার্চ মাস পর্যন্ত শেষ তিন মাসে আইডিএফ হামাসের কোনো জ্যেষ্ঠ নেতাকে গাজায় হত্যা করার খবর দেয়নি।

 

সর্বশেষ সংবাদ